May 1, 2024
আঞ্চলিকলেটেস্টশীর্ষ সংবাদ

খুলনায় অতিরিক্ত যাত্রী পরিবহন ও মেয়াদোত্তীর্ণ লাইসেন্স দিয়ে গাড়ী চালানোয় জরিমানা

দ. প্রতিবেদক
খুলনায় গণপরিবহনে অতিরিক্ত যাত্রী পরিবহন ও মেয়াদোত্তীর্ণ লাইসেন্স দিয়ে গাড়ি চালানোর অপরাধে ‘সড়ক পরিবহন আইন, ২০১৮’ এর বিভিন্ন বিধান লঙ্ঘনের দায়ে মোট ১১টি মামলায় গাড়ির চালক ও কন্ডাকটরকে মোট ৮ হাজার ৭ শত টাকা জরিমানা করেছে জেলা প্রশাসনের মোবাইল কোর্ট।
বৃহস্পতিবার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেন এর নির্দেশে মোবাইল কোর্টের পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রাকিবুল হাসান ও দীপা রানী সরকার।
এ বিষয়ে ম্যাজিস্ট্রেটদ্বয় বলেন, গণপরিবহনে সরকার নির্দেশিত উপর্যুক্ত শর্ত ও স্বাস্থ্যবিধির সঠিক প্রতিপালন হচ্ছে কিনা তা তদারকি করতে এবং সরকারি নির্দেশনা অমান্যকারীদের আইনের আওতায় আনতেই বৃহস্পতিবার খুলনার সোনাডাঙ্গা বাসস্ট্যান্ড, জিরো পয়েন্ট ও কৈয়া বাজার এলাকায় মোবাইল কোর্ট পরিচালিত হয়।
মোবাইল কোর্ট পরিচালনাকালে বিভিন্ন অনিয়ম ও অপরাধ সংঘটিত হতে দেখা যায়। খুলনা থেকে ছেড়ে যাওয়া ও খুলনাগামী আন্তঃজেলা বাসসমূহে অতিরিক্ত যাত্রী পরিবহন করতে দেখা যায়। এছাড়াও মোবাইল কোর্ট পরিচালনাকালে মেয়াদোত্তীর্ণ ড্রাইভিং লাইসেন্স দিয়ে গাড়ি চালানোর মত অপরাধ সংঘটিত হতে দেখা যায়।
এসময় ‘সড়ক পরিবহন আইন, ২০১৮’ এর বিভিন্ন বিধান লঙ্ঘনের দায়ে মোট ১১টি মামলায় গাড়ির চালক ও কন্ডাকটরকে মোট ৮ হাজার ৭ শত টাকা জরিমানা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনায় সহায়তা করেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), খুলনা এবং বাংলাদেশ আনসারের সদস্যগণ।
উল্লেখ্য, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) কর্তৃক জারিকৃত ২৯ আগস্ট, ২০২০ তারিখের পরিপত্র অনুযায়ী গণপরিবহনে আসন সংখ্যার অধিক যাত্রী পরিবহন না করা এবং সরকার নির্ধারিত (সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ কর্তৃক ৩ মে, ২০১৬ সালে জারিকৃত প্রজ্ঞাপনমূলে নির্ধারিত) হারের অতিরিক্ত হারে ভাড়া আদায় না করার শর্তে গণপরিবহন চলাচলের অনুমতি দিয়েছেন সরকার। উপরন্তু যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলারও নির্দেশনা রয়েছে।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *