April 25, 2024
আঞ্চলিকলেটেস্টশীর্ষ সংবাদ

খুবিতে একাডেমিক কার্যক্রম চালুর লক্ষ্যে দ্রুত সার্বিক প্রস্তুতি সম্পন্নের সিদ্ধান্ত

ডিন, ডিসিপ্লিন প্রধান, পরিচালক, প্রভোস্টদের সাথে উপাচার্যের প্রথম মতবিনিময় সভা

খুবি প্রতিনিধি
খুলনা বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন এর সভাপতিত্বে ডিন, ডিসিপ্লিন প্রধান, পরিচালক, প্রভোস্টসহ একাডেমিক প্রধানদের সাথে প্রথম মতবিনিময় সভা রবিবার বেলা সাড়ে ১১টায় শহিদ তাজউদ্দীন আহমদ ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা বক্তব্য রাখেন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুসের সঞ্চালনায় এ মতবিনিময় সভায় করোনা মহামারী পরিস্থিতিতে সরকারের শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির সর্বশেষ নির্দেশনা ও বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পরিস্থিতি নিয়ে দীর্ঘ প্রায় দু’ঘণ্টা আলোচনা করা হয়।
আলোচনায় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স, ব্যাকলগ পরীক্ষা ও থিসিস ডিফেন্স যা মন্ত্রণালয় ও ইউজিসির ঘোষণার ফলে বন্ধ রাখা হয় তা পুনরায় চালু করা, চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষা গ্রহণসহ সকল বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ, হল খোলার প্রাক-প্রস্তুতির অগ্রগতি, খুলনা বিশ্ববিদ্যালয়কে র‌্যাংকিংয়ে এগিয়ে নেওয়া, গবেষণা কার্যক্রম জোরদার এবং গ্রুপ ও যৌথ গবেষণা জোরদার, নবীন শিক্ষক-গবেষকদের গবেষণায় উৎসাহী ও সম্পৃক্ত করা, ভৌত অবকাঠামোর নির্মাণ ত্বরান্বিত করা, ই-নথি চালু, অফিস সময়সূচিসহ বিভিন্ন দিক গুরুত্ব পায়। সভায় নবনিযুক্ত উপাচার্য এসব বিষয়ে ডিন, ডিসিপ্লিন প্রধান, পরিচালক ও প্রভোস্টদের মতামত শোনেন এবং কয়েকটি বিষয়ে দিকনির্দেশনা দেন। তিনি বিশ্ববিদ্যালয়কে শিক্ষা, গবেষণাসহ সার্বিক দিক দিয়ে এগিয়ে নিতে একাডেমিক প্রধানদের সহযোগিতা কামনা করেন এবং তাঁর পক্ষ থেকে এসব ব্যাপারে সর্বাত্মক প্রচেষ্টা চালানোর আশ্বাস দেন।
সভায় লকডাউন উঠে গেলে করোনা পরিস্থিতি বিবেচনায় যতো দ্রুত সম্ভব অগ্রাধিকার ভিত্তিতে বন্ধ মাস্টার্স, ব্যাকলগ, থিসিসের ডিফেন্স গ্রহণ এবং চতুর্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষা গ্রহণে গঠিত ২টি কমিটির সুপারিশ প্রাপ্তির বিষয়ে জোর দেওয়া হয়। এ বিবেচনায় সংশ্লিষ্ট সার্বিক প্রস্তুতি দ্রুত সম্পন্ন করার নির্দেশনা দেওয়া যাতে স্বল্প সময়ের নোটিশে এসব পরীক্ষা গ্রহণ সম্ভব হয়। এছাড়া হলের পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ অন্যান্য পারিপার্শ্বিক পরিবেশ নিশ্চিত করা এবং স্বাস্থ্যবিধি অনুসরণে প্রয়োজনীয় অনুসঙ্গ ও উপকরণ নিশ্চিত করারও নির্দেশনা দেওয়া হয়। উপাচার্য নিজেই হলের সংস্কারকাজ ও পরিবেশ দেখার জন্য শীঘ্রই প্রত্যেক হল পরিদর্শন করবেন বলে জানান।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ জে এফ জয়

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *