April 28, 2024
আঞ্চলিক

খুবিকে আমরা স্মার্ট ইউনিভার্সিটিতে রূপান্তর করতে চাই : উপাচার্য

 

খবর বিজ্ঞপ্তি

আজ বেলা সাড়ে ৩ টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্র নাথ বসু একাডেমিক ভবনে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) ডিসিপ্লিনে মোবাইল অ্যাপস ডিভেলপমেন্ট ল্যাব, স্মার্ট ক্লাসরুম ও নতুন ওয়েব সাইট উদ্বোধন করা হয়েছে। প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে এসবের উদ্বোধন করেন।

পরে ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ আনিসুর রহমানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি উপাচার্য বলেন, বিশ্বের অগ্রগতির সাথে তাল মিলিয়ে চলতে গেলে প্রযুক্তি শিক্ষা ও গবেষণার বিকল্প নেই। প্রযুক্তি এখন দ্রæত পরিবর্তীত ও আধুনিক হচ্ছে। তাই কম্পিউটার সায়েন্সের শিক্ষক শির্ক্ষার্থীদেরকে সে বিষয়ে সম্যক অবহিত থাকতে হবে। সর্বশেষ উদ্ভাবনসহ প্রতিনিয়ত যে বিকাশ হচ্ছে সে জ্ঞান কাজে লাগিয়ে আরও নতুনতর উদ্ভাবনে এগিয়ে আসতে হবে। তিনি খুলনা বিশ্ববিদ্যালয়কে ডিজিটাল নেটওয়ার্কের আওতায় আনা, লাইব্রেরিকে অটোমেশন করাসহ বিশ্ববিদ্যালয়কে স্মার্ট ইউনিভার্সিটিতে রূপান্তরে সিএসই ডিসিপ্লিন সবচেয়ে বেশি অবদান রাখতে পারে বলে উল্লেখ করেন এবং এ কাজে নবীন-প্রবীন শিক্ষক ও শিক্ষার্থীদের ভ‚মিকা রাখার আহবান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ এবং সাইটে স্কুলের ডিন প্রফেসর ড. উত্তম কুমার মজুমদার। স্বাগত বক্তব্য রাখেন ডিসিপ্লিনের শিক্ষক আয়েশা আক্তার। এর আগে উপাচার্য বাটনে ক্লিক করে নতুন ওয়েব সাইটের উদ্বোধন করেন। এ সময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, বর্তমান সরকারের আইসিটি মন্ত্রণালয়ের আর্থিক সহায়তায় এই ল্যাব ও স্মার্ট ক্লাসরুম তৈরি করা হয়েছে।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *