April 20, 2024
আন্তর্জাতিক

করোনা ভাইরাসের কারণে অর্থনৈতিক মন্দার ঝুঁকিতে জাপান

গত বছরের চতুর্থ প্রান্তিকে পূর্ব অনুমানের চেয়ে সঙ্কুচিত হয়েছে জাপানের অর্থনীতি। এরই মধ্যে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বাড়ছে অর্থনৈতিক মন্দার ঝুঁকি।

সোমবার (০৯ মার্চ) এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স।

বিশ্বজুড়ে তেলের দাম কমায় টোকিওর শেয়ারবাজারে আরও ধস নেমেছে। গত অক্টোবর মাসে জাপানে বিক্রয় কর আট শতাংশ থেকে বেড়ে হয়েছে ১০ শতাংশ। একইসঙ্গে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির পর্যটন শিল্প।

জাপানের মিজুহো সিকিউরিটিসের ঊর্ধ্বতন বাজার অর্থনীতিবিদ তরু সুয়েহিরো বলেন, ‘জাপানের অর্থনীতি ইতোমধ্যে মন্দায় রয়েছে এবং এমন সব লক্ষণ দেখা যাচ্ছে, যা বলছে পরিস্থিতি আরও খারাপ হওয়া এখনো বাকি।’

তিনি বলেন, ‘ব্যাংক অব জাপানেরও (কেন্দ্রীয় ব্যাংক) এ বিষয়ে করার তেমন কিছু নেই। শুধু অর্থের মাধ্যমে এ রোগ সারানো যাবে না। সরকার ও কেন্দ্রীয় ব্যাংক সর্বনিম্ন যা করতে পারে তা হলো, প্রাদুর্ভাবের নেতিবাচক মনস্তাত্ত্বিক প্রভাব আরও বাড়ার আগেই প্রতিরোধ করা।’

গত বছরের চতুর্থ প্রান্তিকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপানের অর্থনীতি কমেছে ৭ দশমিক ১ শতাংশ। প্রাথমিকভাবে অনুমান করা হয়েছিল সেটি ৬ দশমিক ৩ শতাংশ কমতে পারে। ২০১৪ সালের পর অর্থনীতির প্রবল সঙ্কোচন এ প্রথম।

চলতি বছরের প্রথম প্রান্তিকে সে সঙ্কোচন কাটিয়ে ওঠার সব সম্ভাবনা কুঁড়িতেই বিনষ্ট হয়েছে। আগের চেয়ে এবার আরও প্রায় ০ দশমিক ৫ শতাংশ কমবে অর্থনীতি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *