May 7, 2024
আন্তর্জাতিক

করোনা ঠেকাতে শি জিনপিংয়ের দ্বারস্থ ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, তার সঙ্গে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কথা হয়েছে। তারা করোনা ভাইরাস মহামারি নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন বলেও জানান তিনি।

শুক্রবার (২৭ মার্চ) বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

ট্রাম্প এক টুইটে বলেন, ‘চীন অনেক কঠিন সময়ের মধ্য দিয়ে গেছে এবং ভাইরাসটি সম্পর্কে খুব শক্ত ধারণা তৈরি হয়েছে তাদের। আমরা একসঙ্গে কাজ করছি।’

শুক্রবার চীনের রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, টেলিফোনের মাধ্যমে দুই দেশের শীর্ষ নেতার আলাপ হয়েছে কিন্তু কী আলোচনা হয়েছে সেটি নিয়ে বিস্তারিত জানায়নি তারা।

চীনের হুবেই প্রদেশের উহান থেকে শুরু হওয়া করোনা ভাইরাসকে ‘চাইনিজ ভাইরাস’ সম্বোধন করে সমালোচিত হয়েছেন ট্রাম্প। এমনকি চীনের করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা নিয়ে সন্দেহও প্রকাশ করেছেন তিনি। এরইমধ্যে জিনপিংয়ের সঙ্গে ফোনালাপের পর তিনি প্রশংসাসূচক মন্তব্য করলেন।

এদিকে করোনা ভাইরাস মহামারি বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে গেছে। এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৩২ হাজার ২৮১ জন এবং মারা গেছেন ২৪ হাজার ৯০ জন। আক্রান্তের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৮৫ হাজার ৫০০ জনেরও বেশি করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে, যা অন্য যে কোনো দেশের চেয়ে বেশি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *