May 8, 2024
আঞ্চলিককরোনাবিজ্ঞপ্তিলেটেস্ট

করোনায় মৃতব্যক্তির দাফন ও সৎকারে কোয়ান্টাম

খবর বিজ্ঞপ্তি
বিশ্বব্যাপি করোনা দাপিয়ে বেড়াচ্ছে। বাড়ছে মৃত্যুর মিছিল। দেশে আক্রান্তের সংখ্যা ২ লক্ষাধিক। মৃত্যুর সংখ্যাও আড়াই হাজারের ওপরে। প্রতিনিয়তই শোনা যাচ্ছে মৃত্যুর খবর। কিন্তু এখন আর মৃত্যুর খবর শুনলে খুব একটা আত্মীয়-স্বজনের দেখা মেলে না। দাফন বা সৎকারে সাধারণের আগ্রহ দেখা যায় না। এ পরিস্থিতিতে দাফন বা সৎকারে পাশে দাড়িয়েছে কোয়ান্টাম ফাউন্ডেশন।
গত ২৩ জুন থেকে সেচ্ছাসেবার ভিত্তিতে কোয়ান্টাম ফাউন্ডেশন খুলনা ধর্মীয় রীতিনীতি মেনে এইসব লাশ দাফন ও সৎকার করছে। দেশব্যাপী কোয়ান্টাম ফাউন্ডেশন করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ প্রতিরোধে মানুষের পাশে দাঁড়াতে নিয়েছে নানা কর্মসূচি এবং উদ্যোগ। করোনায় বা করোনা উপসর্গে মৃত্যুদের পরিবারের আগ্রহের কারণে কোয়ান্টার ফাউন্ডেশন খুলনা, গোপালগঞ্জ এবং সাতক্ষীরাও এ কার্যক্রম চালু করেছে। গতকাল সোমবার পর্যন্ত এ তিন অঞ্চলে ৫০জন করোনা আক্রান্তে এবং করোনা উপসর্গ নিয়ে মৃত্যুব্যক্তির দাফন ও সৎকার করে কোয়ান্টাম। যেখানে দাফনসামগ্রী, সুরক্ষা সামগ্রী, জীবাণুনাশকের যাবতীয় খরচ কোয়ান্টাম ফাউন্ডেশন বহন করছে।
কোয়ান্টাম ফাউন্ডেশন খুলনা শাখার অর্গানিয়ার ও করোনা দাফন টিমের সমন্বয়ক মুস্তফা আশরাফ সিদ্দিকী জানান, স্বাস্থ্য বিধি অনুসরণ ও ইসলামিক ফাউন্ডেশনের নির্দেশনা মেনে দাফন বা সংকার কার্যক্রম সম্পন্ন করছি। সৃষ্টির সেবার মানসে দেশের এই ক্রান্তিকালে লাশ দাফনের কাজ করছি আমরা। আমাদের মুসলিম, হিন্দুসহ রয়েছে নারীদের জন্যও প্রশিক্ষিত ভিন্ন ভিন্ন সেচ্ছাসেবক দল। প্রয়োজনীয় সতর্কতা, সুরক্ষা ও সরঞ্জাম নিয়ে আমরা কাজ করছি। দাফন কার্যক্রম সঠিক ভাবে সম্পন্ন করতে ০১৭৪০-৯৩৯৯৯৯, ০১৯২৩-৯৯৫৫১১, ০১৭১৪-০৯৮২৫৬, ০১৮৪১-৯৩৯৯৯৯ এ নম্বরে দ্রুত তথ্য দিয়ে সহায়তা করুন। আমদের এখন খুলনা, যশোর, সাতক্ষীরা এবং গোপালগঞ্জেও আলাদা টিম রয়েছে।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *