April 20, 2024
আন্তর্জাতিকটেকনোলজি

করোনার ৭০ লাখ ভুয়া পোস্ট সরিয়েছে ফেসবুক

করোনা ভাইরাস নিয়ে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগে ৭০ লাখের বেশি পোস্ট সরিয়েছে ফেসবুক।

মঙ্গলবার ৬ষ্ঠ কমিউনিটি স্ট্যান্ডার্ড এনফোর্সমেন্টের তথ্য বিবরণী নিয়ে এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ফেসবুক। খবর রয়টার্সের

বিবৃতিতে ফেসবুক জানায়, অধিকাংশ পোষ্টই করোনা নিয়ন্ত্রণে ভুয়া নির্দেশনা ও ভুয়া পথ্যের কথা উল্লেখ করে দেওয়া।

ভুয়া পোষ্টসূমহ নিয়ন্ত্রণ করতে এবং ভিত্তিহীন তথ্যের প্রচার বন্ধে ২০১৮-তে এই কমিউনিটি স্ট্যান্ডার্ড নিয়ে আসে ফেসবুক।

চলতি বছরের ২য় ত্রৈমাসিক সময় পর্যন্ত প্রায় সোয়া ২ কোটিরও বেশি হিংসাত্বক কথা সরিয়ে ফেলেছে ফেসবুক। যা প্রথম ত্রৈমাসিক সময়ে প্রায় ১ কোটি ছিল।

টেক্সট ফিল্টারিং টেকনোলজির উন্নতির কারণে এই উন্নতির সম্ভব হয়েছে বলে দাবি ফেসবুকের। অন্যদিকে ফেসবুক ৮৭ লাখেও বেশি “জঙ্গীবাদ” সম্পর্কিত সংগঠনগুলোর পোষ্ট সরিয়ে ফেলেছে।

তবে অনলাইনে হিংসাত্বক আচরণ নিয়ন্ত্রণে, নিরাপত্তা বৃদ্ধি এবং কমিউনিটি স্ট্যান্ডার্ড এনফোর্সমেন্টের ব্যাপারে কোন তথ্য প্রকাশ করেনি ফেসবুক।

ফেসবুক জানায়, করোনা ভাইরাস মহামারি শুরু হওয়ার পর এপ্রিল থেকেই ফেসবুকে করা সকল ধরনের পোষ্ট অটোমোশনের মাধ্যমে কঠোর ভাবে ফিল্টারিংয়ে গুরুত্ব দিয়েছে।

এই অটোমেশন ফিল্টারিংয়ের ফলে কোন আত্মঘাতী, শিশু যৌন হয়রানিমূলক বা অন্যান্য কমিউনিটি স্ট্যান্ডার্ড লঙ্ঘন করে এমন পোষ্ট এড়িয়ে যেতে পেরেছে তারা।

ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট গায় রোজেন বলেন, আগে পরিবারের লোকজনের উপস্থিতিতে গ্রাফিকাল কন্টেন্ট গুলোর কারণে ফেসবুক ব্যবহার করা মাঝে মাঝে অপ্রীতিকর হয়ে দাঁড়াত। হেট স্পিচ বা হিংসাত্বক কথা ছড়ানো বন্ধে আরও কিছু পলিসি যোগ করবে ফেসবুক।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *