April 26, 2024
আঞ্চলিকলেটেস্টশীর্ষ সংবাদ

এ বছর ওয়ানস্টপ সার্ভিসে রিটার্ন দিতে পারবে করদাতারা

আয়কর রিটার্ন গ্রহণ ও তথ্য সেবা কেন্দ্র চালু

দ. প্রতিবেদক
করোনার কারণে এবছর আয়কর মেলার আয়োজন করবে না জাতীয় রাজস্ব বোর্ড। ফলে প্রতিবছর মেলায় রিটার্ন দাখিল করতে আসা করদাতাদের দুশ্চিন্তা। তবে মেলা না হলেও মেলার আনুষঙ্গিক সেবা পাবেন করদাতাগণ। ওয়ানস্টপ সার্ভিসের মাধ্যমে রিটার্ন দাখিল ও প্রয়োজনীয় সেবা প্রদানের জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে কর অঞ্চল খুলনা। ১ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত সংশ্লিষ্ট সার্কেল অফিসের পৃথক পৃথক বুথে আয়কর রিটার্ন জমা নেওয়া হবে। খুলনাসহ বিভাগের দশ জেলা ও ছয় উপজেলাস্থ ২২টি কর সার্কেলে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
খুলনার আয়কর কর্তৃপক্ষ জানায়, এবছর মেলা না হলেও প্রতিটি সার্কেলের জন্য আলাদা আলাদা বুথ স্থাপন করা হয়েছে। করদাতারা এসকল বুথে তাদের আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন। তথ্য সেবা কেন্দ্র হতে করদাতাগণ বিনামূল্যে রিটার্ন ফরম, চালান, আয়কর রিটার্ন পূরণের নির্দেশিকা, পরিপত্র, লিফলেট সংগ্রহসহ যাবতীয় তথ্য সেবা পাবেন। রিটার্ন গ্রহণের সাথে সাথে করদাতাকে প্রাপ্তি স্বীকার পত্র বুঝিয়ে দেওয়া হবে। এছাড়াও টিআইএন (ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর) রেজিস্ট্রেশন ও রি-রেজিস্ট্রেশন করা যাবে। রিটার্ন দাখিল বা প্রয়োজনীয় তথ্য জানার জন্য আগত সেবাগ্রহীতাদের অবশ্যই মাস্ক পরে আসতে হবে। একই সাথে সেবাস্থলে আসার পূর্বেই স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। সেজন্য প্রত্যেকের তাপমাত্রা নির্ণয় ও হাত ধোঁয়ার ব্যবস্থা আছে। খুলনা কর অঞ্চলের আওতাধীন দশ জেলা ও ছয় উপজেলাস্থ ২২টি কর সার্কেলে একই কার্যক্রম গ্রহণ করা হয়েছে। রিটার্ন গ্রহণের জন্য করদাতাদের সংখ্যা বিবেচনায় জেলা শহর ও উপজেলা সদরে ৫-৬টি পৃথক বুথ স্থাপন করা হয়েছে। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত করদাতাগণ এসকল বুথে তাদের আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন।
খুলনার কর কমিশনার ফারুক আহমদ বলেন, কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে সম্মানিত করদাতাগণ যেন নির্বিঘ্নে রিটার্ন দাখিলসহ সর্বোচ্চ সেবা পেতে পারেন সে ব্যবস্থা করা হয়েছে। তিনি আরও বলেন, খুলনা কর ভবন-১ এ ৩টি ও ভবন-২ এ ৫টি বুথে রিটার্ন দাখিলসহ প্রয়োজনীয় তথ্য সেবা পাওয়া যাবে। এছাড়াও জেলা ও উপজেলার সকল সার্কেল অফিসে সহজে রিটার্ন গ্রহণসহ প্রয়োজনীয় তথ্য সেবা প্রদানের ব্যবস্থা রাখা হয়েছে।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *