May 5, 2024
খেলাধুলা

এই শুরুর শেষ কোথায় জানেন না সাকিব

ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টিতে দিন বদলের গান গাইছেন দেশের ক্রিকেটের শীর্ষ কর্তারা। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবির পর সবশেষ জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ হারে যেন টনক নড়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। বদল হলো নেতৃত্ব, দায়িত্ব হারালেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো, নতুন দায়িত্ব পেলেন ভারতীয় কোচ শ্রীধরন শ্রীরাম।

সবাই যখন বলছে নতুন শুরুর কথা, তখন দলের ভরাডুবির মাঝে নেতৃত্ব পাওয়া সাকিব আল হাসান জানালেন, তিনি জানেন না এই শুরুর শেষ কোথায়? বারবার ব্যর্থতার পর নতুন শুরু, এটার শেষ কোথায় এমন প্রশ্নে সোমবার (২২ আগস্ট) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এমন কথা বলেন টি-টোয়েন্টির অধিনায়ক।

 

সাকিব বলেন,  ‘ব্যর্থতা তো আছেই, অস্বীকার করার কিছু নেই। এটা (এই প্রশ্ন) আমরা শেষবারের মতো শুনছি কি না সেটাও একটা প্রশ্ন। এরপরও আবার শুনতে হতে পারে, আমরা নতুন করে আবার শুরু করতে যাচ্ছি। এই শুরুর শেষ আছে কি না আমি জানি না।’

তবে পরের থেকে এখনই শুরু করা ভালো বলে মনে করছেন সাকিব, ‘কখনও না কখনও কোনও কিছু শুরু করতেই হবে। আরও পরে যদি হতো, সেটা থেকে তো এখন হওয়া ভালো।’

বেশকদিন ধরেই টি-টোয়েন্টির ব্যর্থতা নিয়ে আলোচনা চলছে। এর আগেও এমন হয়েছে। তবে এবারের আলোচনা অন্যবারকে ছাপিয়ে গেছে। সাফল্য পেতে মরিয়া বোর্ড মাহমুদউল্লাহ রিয়াদের কাছ থেকে নেতৃত্বের ব্যাটন নিয়ে নেয়। ডমিঙ্গোকে এখান থেকে সরিয়ে দেওয়া হয়েছে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সহকারী কোচ থাকা শ্রীরামকে নিয়ে আসা হয়েছে টেকনিক্যাল কনসালট্যান্ট হিসেবে। এখন টি-টোয়েন্টির সব পরিকল্পনা করবেন শ্রীরাম।

এশিয়া কাপ দিয়ে সাকিবের নেতৃত্বের প্রত্যাবর্তন হলেও মহাদেশীয় এই টুর্নামেন্ট নিয়ে অধিনায়ক আশাবাদী না। তার মনোযোগ অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে। হাতে সময় থাকা এই কয় মাস চান নিজেদের গড়ে তুলতে,  ‘এখন যেটা ফোকাসের জায়গা সেটা আগামী দুই-আড়াই মাস। এই সময়ে আমরা কতটা উন্নতি করতে পারি। আমাদের অনেক চোটের সমস্যা আছে। এখন যে সময় যাচ্ছে, যে পরিমাণ খেলা হচ্ছে, এটা সবসময় হবে। এই প্রতিকূলতার মাঝেও আমরা কীভাবে উন্নতি করতে পারি, সেটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’

 

‘আমি বলছি না যে খেলাটার ধরন পুরোপুরি বদলে ফেলতে হবে। আমরা চাইলেই  আমাদের শরীর হুট করে বড় করে ফেলতে পারব না। কিন্তু আমাদের যে রিসোর্স আছে, সেটা আমরা যেন ব্যবহার করতে পারি, সেটা গুরুত্বপূর্ণ।’- যোগ করেন সাকিব।

এই যে পরিবর্তনের হাওয়া সেটি আরও আগে শুরু করলে ভালো হতো বলে জানিয়েছেন সাকিব। কিন্তু বিশ্বকাপে ভরাডুবির পর কেন বাংলাদেশ এই প্রক্রিয়ায় হাঁটেনি! সাকিবের সংবাদ সম্মেলন শেষের কয়েক ঘণ্টা পরে গণমাধ্যমের মুখোমুখি হয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানালেন তাদের চেষ্টাটা তখন থেকেই শুরু হয়েছিল।

নাজমুল হাসান বলেন, ‘গত টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে আমরা চেষ্টা করছি। তখন থেকেই আমরা ভাবছি। সঠিক সময়টা পেতে হবে। আরও আগে পেলে ভালো হতো। যখন পেয়েছি তখনই দিয়েছি। তবে এই ভাবনাটা সব সময়ই আমাদের ছিল।  আমরা যত জায়গায় চেষ্টা করেছিলাম, প্রথম দুইবার কোথাও পাইনি। আমরা অন্য যতগুলো চেষ্টা করেছিলাম, যাদের চেষ্টা করেছিলাম, তাদের কাউকে পাইনি। একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে যায় তো, ওই প্রক্রিয়াতেই দেরি হয়েছে। এফটিপি চূড়ান্ত হওয়ার পর আমরা নিশ্চিত হলাম, এখনই কিছু একটা করতে হবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *