May 19, 2024
আন্তর্জাতিক

ইসরায়েল-আমিরাত সফরে যাচ্ছেন পম্পেও

ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাত সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সোমবার তিনি মধ্যপ্রাচ্যে সফর শুরু করবেন। এই সফরের শুরুতে তিনি ইসরায়েলে যাবেন। এরপরেই যাবেন সংযুক্ত আরব আমিরাতে। খবর রয়টার্স।

গত ১৩ আগস্ট ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে শান্তিচুক্তি স্বাক্ষর হয়। ওই চুক্তির স্বাক্ষরের পর প্রথমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এই সফরে যাচ্ছেন। নাম প্রকাশে অনিচ্ছুক দু’জন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স বলছে, দু’দেশের এই শান্তিচুক্তির বিষয়ে তাদের মধ্যে আলোচনা হতে পারে।

এই সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর আলোচনায় যে বিষয়টি বিশেষভাবে যুক্ত হচ্ছে সেটি হচ্ছে ইরান এবং চীনের পক্ষ থেকে মধ্যপ্রাচ্যে কথিত যে নিরাপত্তা চ্যালেঞ্জ তৈরি হয়েছে সেগুলো মোকাবিলা করা।

এর আগে গত ১৯ আগস্ট ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন সংযুক্ত আরব আমিরাত সফর করেন। ইসরায়েলের পক্ষ থেকে বলা হয়েছে, ওই সফরে কোহেন আঞ্চলিক নিরাপত্তা ইস্যু নিয়ে সংযুক্ত আরব আমিরাতের সাথে আলোচনা করেছেন।

চলতি মাসের শুরুতেই নিজেদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দেয় ইসরায়েল ও আরব আমিরাত। ঐতিহাসিক চুক্তির পর দু’দেশের মধ্যে নতুন সম্পর্কের সূচনা হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় মধ্যপ্রাচ্যের এই দুই দেশ ঐতিহাসিক শান্তি চুক্তিতে পৌঁছেছে।

তবে এই চুক্তির বিরোধিতা করেছে মধ্যপ্রাচ্যের দেশ ইরান। মূলত মধ্যপ্রাচ্যে আরব আমিরাত, সৌদি আরব-সহ অনেক দেশই ইরানকে প্রতিদ্বন্দ্বী মনে করে। এমনকি যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের সঙ্গে ইরানের দীর্ঘদিনের বিরোধ রয়েছে।

আগামী সেপ্টেম্বরে ইসরায়েল এবং আরব আমিরাতে সফর করার কথা রয়েছে হোয়াইট হাউসের শীর্ষ উপদেষ্টা এবং প্রেসিডেন্ট ট্রাম্পের জামাতা জেয়ার্ড কুশনারের। এর পাশাপাশি অন্যান্য দেশেও তার ভ্রমণ করার কথা রয়েছে। এক কর্মকর্তা জানিয়েছেন, আরব আমিরাত এবং ইসরায়েলের মধ্যে শান্তিচুক্তির পর দু’দেশকে ধন্যবাদ জানিয়েছেন কুশনার।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *