April 17, 2024
আঞ্চলিকলেটেস্টশীর্ষ সংবাদ

ইষ্টার্ণগেট এলাকায় শ্রমিক-পুলিশ সংঘর্ষে আহত ১৮, কয়েকজন আটকের দাবি

                                                                প্রতিবাদে আজ বিক্ষোভ সমাবেশ, আটকদের মুক্তির দাবি

দ. প্রতিবেদক ও ফুলবাড়িগেট প্রতিনিধি
পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের ডাকে ১৪ দফা দাবি আদায়ে পূর্বনির্ধারিত আটরা শিল্পাঞ্চলের খুলনা-যশোর মহাসড়কের রাজপথ অবরোধ কর্মসূচিকে কেন্দ্র করে পুলিশের সাথে শ্রমিকরা দফায় দফায় সংঘর্ষের জড়িয়ে পড়ে। ঘন্টাব্যাপী সংঘর্ষে পুলিশের লাঠিচার্জে এবং শ্রমিকদের নিক্ষিপ্ত ইটপাটকেলের আঘাতে ৮ পুলিশ এবং পুলিশের লাঠিচার্জে ৯ শ্রমিকসহ প্রায় ১৭/১৮ জন আহত হয়েছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ, ২ রাউন্ড রাবার বুলেট এবং ৭ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে।
এ ঘটনায় পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের আহবায়ক এ্যাড. কুদরত ই খুদাসহ ১৫ জনকে আটক করে দাবি করেছে শ্রমিক নেতারা। তবে পুলিশ দাবি করেছে এখন পর্যন্ত ৮ জনকে আটক করা হয়েছে। সর্বশেষ পরিস্তিতি শান্ত থাকলেও যে কোন পরিস্থিতির জন্য অতিরিক্ত পুলিশ ও জলকামান প্রস্তুত রাখা হয়েছে।
প্রত্যক্ষদর্শী ও শ্রমিক নেতৃবৃন্দের এবং পুলিশ সূত্রে জানা গেছে, রাষ্ট্রায়ত্ত সকল পাটকল চালু, দুর্নীতি-ভুলনীতি-লুটপাট বন্ধ, পাটকল আধুনিকায়ন, স্থায়ী-অস্থায়ীসহ সকল অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের বকেয়া সকল পাওনা এককালীন পরিশোধসহ ১৪ দফার দাবিতে বাম গণতান্ত্রিক জোটের ডাকা দেশব্যাপী অবরোধ কর্মসূচি বাস্তবায়নের লক্ষে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের ব্যানারে ১৯ অক্টোবর সোমবার সকাল ১০টা থেকে ইষ্টার্ণ জুট মিল গেটে একত্রিত হয়। সকাল সাড়ে ১০টায় তারা মিল গেটে প্রস্তুতি সভা শেষে ১১টায় ইষ্টার্ণগেট এলাকায় পূর্ব নির্ধারিত অবরোধ কর্মসূচি শুরু করতে খুলনা-যশোর মহাসড়কের ইষ্টার্ণগেট এলাকার রাজপথে অবস্থান নেয়। কর্মসূচি চলাকালে বেলা সাড়ে ১১টায় পুলিশ অবরোধ প্রত্যাহার করে মিল অভ্যন্তরে চলে যেতে বলে। অবরোধকারীরা তাদের অবরোধ চালিয়ে যেতে চাইলে পুলিশের সাথে নেতৃবৃন্দ তর্কে জড়িয়ে পড়ে। এক পর্যায়ে উভয় পক্ষের মধ্যে ধ্বস্তাধস্তি শুরু হলে পুলিশ লাঠিচার্র্জ করে ছত্রভঙ্গ করে দেয়। শ্রমিকরা পার্শবর্তি ইষ্টার্ণ জুট মিলের অভ্যন্তরে অবস্থান নিয়ে পুলিশের উপর ইটপাটকে নিক্ষেপ করলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ২ রাউন্ড রাবার বুলেট এবং ৭ রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করে।
পুলিশের লাঠিচার্জে এবং টিয়ারসেলে নামজা খাতুন (৬৫), খাদিজা বেগম (৪৫), হাফিজা বেগম (৫০), সুমি রায় (৪০), শেফালী খাতুন (৪২), লাকি বালা (৩৫), সুচিত্রা বিশ্বাস (৪৫), সাফিয়া (৪০), রহমত আলী (৩৩) নামের ৯ শ্রমিক আহত হয়। অপরদিকে শ্রমিকদের নিক্ষিপ্ত ইটপাটকেলের আঘাতে এএসআই আব্দুর রহমান, পুষ্পল, পুলিশ সদস্য মোঃ শাহিন, কাইয়ুম, আরিফ, জীবন ও মামুন শেখসহ ৮ পুলিশ সদস্য আহত হয়েছে। এ সময় সংঘর্ষের মধ্যে পড়ে ২টি বাস এবং ১টি প্রাইভেট ভাংচুরের ঘটনা ঘটে।
উদ্ভুত পরিস্থিতি ঘটনাস্থলে আসেন অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃ ফজলুর রহমান, ডিসি নর্থ মোল্যা জাহাঙ্গীর হোসেন, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (উত্তর) সোনালী সেন, এসি দৌলতপুর জোন বায়জিদ ইবনে আকবরসহ পুলিশের উর্ধতন কর্মকর্তাগণ।
খানজাহান আলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রবীর কুমার বিশ্বাস পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের আহবায়কসহ কয়েকজনকে আটকের কথা স্বীকার করে বলেন, শান্তিপূর্ণ পরিবেশে একটি চক্র উদ্দেশ্যমূলকভাবে পুলিশের উপর ইট-পাটকেল নিক্ষেপ করে এতে পুলিশের বেশ কয়েকজন সদস্য আহত হয়েছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।
এ ব্যাপারে খুলনা মেট্রোপলিটন পুলিশের (কেএমপি) এডিসি (উত্তর) সোনালী সেন বলেন, শ্রমিকরা পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে তৎপর হয়। এ বিষয়ে বিস্তারিত কিছু না বলে তিনি মিডিয়া সেলের মাধ্যমে জানান হবে বলে জানান।
এদিকে বিকেল ৫টায় পরিষদের অস্থায়ী কার্যালয়ে মিট দ্যা প্রেস অনুষ্ঠিত হয়। মিট দ্যা প্রেসে পরিষদের সিনিয়র যুগ্ম আহবায়ক বীর মুক্তিযোদ্ধা এড. আ ফ ম মহসিন দাবি করেন, ‘খুলনা-যশোর রোডে রাজপথ অবরোধ ও সমাবেশ অনুষ্ঠান চলাকালে পরিষদের আহবায়ক এড. কুদরত-ই-খুদা, সিপিবি কেন্দ্রীয় সদস্য এস এ রশীদ, ভারপ্রাপ্ত সদস্য সচিব জনার্দন দত্ত নান্টু, সিপিবি নেতা মিজানুর রহমান বাবু, শ্রমিকনেতা অলিয়ার রহমান, রবিউল ইসলাম সরু, আল আমিন শেখ, শামসেদ আলম শমসের, আবুল হোসেন, জাহাঙ্গীর সরদারসহ মোট ১৫ জন্য আটক করা হয়েছে।’ এ ঘটনার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ বিকেল ৪টায় নগরীর পিকচার প্যালেস মোড়ে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হবে।
তবে রাতে কেএমপি’র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) কানাই লাল সরকার জানান, ‘ঘটনাস্থল হতে খানজাহান আলী থানা পুলিশ এই পর্যন্ত ৮ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে। জিজ্ঞাসাবাদ শেষে আইনগত ব্যবস্থা গ্রহণের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।’

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *