April 20, 2024
জাতীয়লেটেস্ট

ইজতেমা ঘিরে বন্ধ সড়কেও চলতে পারবে বিদেশগামীদের যানবাহন

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ হতে যাচ্ছে। গত শুক্রবার থেকে শুরু হওয়া মুসলমান ধর্মাবলম্বীদের এই মিলনমেলায় যোগ দিয়েছেন লাখ লাখ দেশি-বিদেশি মুসল্লি। ফলে ঢাকা থেকে উত্তরের দিকে যেতে সড়কে ছিলো তীব্র যানজট। ফলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যেতে বিদেশগামীদের পড়তে হয়েছে বিড়ম্বনায়। রোববার আখেরি মোনাজাতকে কেন্দ্র করে এই ভোগান্তি আরও বাড়বে। তাই সময় নিয়ে বিদেশগামীদের বের হওয়ার নির্দেশনা দিয়েছে পুলিশের ট্রাফিক বিভাগ।

একইসঙ্গে জানানো হয়েছে, আখেরি মোনাজাতকে কেন্দ্র করে ডাইভারশন থাকায় উত্তরার দিকের বেশকিছু সড়ক বন্ধ থাকবে। তবে বিদেশগামীদের বহন করা যানবাহন ওইসব সড়কে চলতে পারবে বলে জানিয়েছে উত্তরের ট্রাফিক বিভাগ।

উত্তরা ট্রাফিক বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, রোববার ভোর ৪টা থেকে উত্তরার বিভিন্ন সড়কে ডাইভারশন দেওয়া হবে। যে কারণে সড়কে যান চলাচল বন্ধ থাকবে। খিলক্ষেত, উত্তরা, এয়ারপোর্ট, টঙ্গী, কামারবাড়ি, ধউর এলাকা এড়িয়ে চলার জন্য বলা হয়েছে।

তবে বিদেশগামী যাত্রীদের প্রাইভেটকার, মাইক্রোবাস ও মোটরসাইকেলে চলাচল করতে পারবেন। যারা ফ্লাইট ধরতে বিমানবন্দরের উদ্দেশে বের হবেন, তারা হাতে সময় নিয়ে বের হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে ট্রাফিক বিভাগের পক্ষ থেকে।

এর আগে শুক্রবার বাদ ফজর ইজতেমা শুরুর পর থেকে প্রতিদিন ফজর ও মাগরিবের নামাজের পর দীর্ঘ সময় নিয়ে বয়ান করা হয়। জোহর ও আসরের সময় বয়ান হয় ছোট পরিসরে। সকাল সাড়ে ১০টার দিকে বিশেষ শ্রেণি-পেশার মানুষ যেমন ছাত্র, শিক্ষক, পেশাজীবী আলেমদের নিয়ে আলাদা বয়ান হয়।

ইজতেমার প্রথম পর্বের মিডিয়া সমন্বয়ক মুফতি জহির ইবনে মুসলিম জানান, আখেরি মোনাজাত রোববার সকাল ১০টা থেকে ১১টার মধ্যে সুবিধাজনক সময়ে শুরু হবে।

শেয়ার করুন: