April 25, 2024
জাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

আগামীকাল অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট নির্বাচন,থাকছে না বিএনপি-জামায়াতের প্রার্থী

আগামীকাল অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেট নির্বাচন। এতে ৬৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করার কথা থাকলেও জামায়াতপন্থী হিসেবে পরিচিত অধ্যাপক ড. আব্দুর রবের নেতৃত্বাধীন ২৫ জনের প্যানেল নির্বাচন বর্জন করেছেন। ফলে ৪৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা গেছে।

এদিকে বিএনপিপন্থী গ্র্যাজুয়েটরা নির্বাচনে অংশই নেবে না বলে জানা গেছে। ফলে আওয়ামীপন্থী ২৫ জনের পূর্ণ প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে এই নির্বাচনে।

এই নির্বাচনের মাধ্যমে আগামীকাল শনিবার (১৮ মার্চ) বিশ্ববিদ্যালয় সিনেটের ২৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধির চূড়ান্ত করা হবে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের মোট চারটি কেন্দ্র, নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন (১ থেকে ১৬,০০০ পর্যন্ত সদস্য), ছাত্র-শিক্ষক কেন্দ্র (১৬,০০১ থেকে ৩২,০০০ পর্যন্ত সদস্য), ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব (৩২,০০১ থেকে ৪৮,০০০ পর্যন্ত সদস্য), শারীরিক শিক্ষা কেন্দ্রে (৪৮,০০১ থেকে ৫৯,৩২০ পর্যন্ত সদস্য) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট দিতে পারবে।

এর আগে গত ৪ ও ১১ মার্চ ঢাকার বাইরে ২৯টি এবং ঢাকার ভেতরে ১৩টি কেন্দ্রে এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর ৪৬ (১৪) ধারা অনুযায়ী ভোটার আইডি কার্ড দেখিয়ে ভোটাররা ভোট প্রদান করতে পারবেন। ভোটদানপত্র গ্রহণ করার সময় ‘ভোটার কার্ড’ পুলিং অফিসারের কাছে অর্পণ করতে হবে।

সকল কেন্দ্রের ভোটগ্রহণ শেষে ১৯ মার্চ, ২০২৩ তারিখ রোববার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকাল ১০টা থেকে অপটিক্যাল কাউন্টিং সিস্টেম (ওসিএস) পদ্ধতিতে ভোট গণনা শুরু হবে। এরপর ফলাফল ঘোষণা করা হবে।

শেয়ার করুন: