May 4, 2024
খেলাধুলা

আইপিএল খেলতে চাইলে ঘরোয়াতে যাও : ধোনিকে কপিল দেব

নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো আইপিএলের প্রথম পর্বে বাদ পড়েছে চেন্নাই সুপার কিংস। যার বড় দায় গিয়ে বর্তাবে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির কাঁধে। কেননা পুরো আসরে ১৪ ম্যাচে মাত্র ২০০ রান করতে পেরেছেন ফিনিশার হিসেবে বিখ্যাত ধোনি, করতে পারেননি কোনো ফিফটি, স্ট্রাইকরেট মাত্র ১১৬! এছাড়া অধিনায়কত্বেও বিশেষ কিছু দেখা যায়নি।

বয়সের কাঁটা ৩৯ পেরিয়ে যাওয়ায়, অনেকেই ধরে নিয়েছিলেন, আইপিএলের এবারের আসরই হয়তো শেষ হতে চলেছে টুর্নামেন্টের ইতিহাসের অন্যতম সফল অধিনায়কের জন্য। কিন্তু চেন্নাইয়ের শেষ ম্যাচের পর ধোনি সাফ জানিয়েছেন, অবশ্যই এটি তার শেষ আইপিএল নয়। অন্তত ২০২১ সালের আসরেও খেলবেন তিনি।

তবে শুধু আইপিএল খেলার কথাই যদি চিন্তা করে থাকেন তিনি, তাহলে সেটি ভুল হবে বলে মনে করেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব। কেননা সারাবছর খেলার বাইরে থেকে, হুট করে আইপিএলের মাঠে নামলে, সেটি হিতে বিপরীত হওয়ার সম্ভাবনাই বেশি বলে ধারণা ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডারের।

তাই আইপিএল খেলা চালিয়ে নিতে চাইলে ধোনিকে নিয়মিত ঘরোয়া ক্রিকেট খেলার পরামর্শ দিয়েছেন কপিল। যাতে করে খেলার মধ্যে থেকে ফিটনেস ও ফর্ম দুটোই ধরে রাখতে পারেন ভারতের ইতিহাসের সফলতম অধিনায়ক ধোনি। হুট করে মাঠে নেমে যে ভালো খেলা যায় না, তার প্রমাণ এবারের আসরেই পেয়েছেন ধোনি।

এবিপি নিউজকে দেয়া সাক্ষাৎকারে কপিল দেব বলেছেন, ‘ধোনি যদি ঠিক করে থাকে যে, প্রতি বছর সে শুধু আইপিএল খেলবে, তাহলে তার পক্ষে পারফরম করা অসম্ভব হবে। বয়সের ব্যাপারে কথা বলা ঠিক নয়। তবে তার যে বয়স, তাতে বেশি বেশি খেলার মধ্যে থাকলেই শরীর ভালোভাবে সায় দেবে।’

‘দশ মাস ধরে কোনো ক্রিকেট খেললাম না এবং হুট করে আইপিএলে নেমে গেলে অবস্থা কেমন হতে পারে, তা এবারের আইপিএলেই দেখা গেল। টানা খেলার মধ্যে থাকলে একটা-দুইটা মৌসুম খারাপ যেতেই পারে। যেমনটা আমরা ক্রিস গেইলের মতো ব্যাটসম্যানের বেলায়ও দেখেছি।

তাই ধোনিকে ঘরোয়া ক্রিকেটে ফেরার পরামর্শ দিয়ে কপিল বলেন, ‘তার উচিত ঘরোয়া (লিস্ট এ ও টি-টোয়েন্টি) ক্রিকেটে ফিরে যাওয়া এবং সেখানে খেলা। কেউ যখন অনেক বেশি কিছু অর্জন করে ফেলে, তখন তার অফফর্ম অনেক বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়। যা রীতিমতো চ্যালেঞ্জ হয়ে আসে। দেখা যাক, তার ক্ষেত্রে এটা কেমন হয়।’

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *