May 3, 2024
আন্তর্জাতিক

অস্ত্রোপচারের মধ্যেই শুয়ে শুয়ে টিভিতে বিশ্বকাপের খেলা দেখলেন রোগী

কাতারে চলছে ফিফা ফুটবল বিশ্বকাপের জমজমাট আসর। বিশ্বের অন্যতম বড় এই ক্রীড়া ইভেন্টটি শুরুর পর থেকে যেন ফুটবল জ্বরে কাঁপছে সবাই। ফুটবল জ্বরের এই ছোঁয়া যেন লেগেছে হাসপাতালের অপারেশন থিয়েটারেও।

আর তাই হয়তো অপারেশন থিয়েটারে চিকিৎসক অস্ত্রপচারে ব্যস্ত থাকলেও রোগী দেখছেন বিশ্বকাপের ফুটবল ম্যাচ। রোগীর সেই ফুটবল খেলা দেখার একটি ছবিও ছড়িয়ে পড়েছে অনলাইনে। ব্যতিক্রমী এই ঘটনাটি ঘটেছে পূর্ব ইউরোপের দেশ পোল্যান্ডে।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

সংবাদমাধ্যম বলছে, অপারেশন থিয়েটারে রোগীর অস্ত্রোপচার করছেন চিকিৎসকরা। কিন্তু অস্ত্রোপচার নিয়ে কোনও মাথাব্যথাই নেই ‘অপারেশন টেবিলে’ শুয়ে থাকা রোগীর! তবে কী তিনি অজ্ঞান? না সেটিও নয়, রোগী দিব্যি জেগে রয়েছেন আর তার চোখ রয়েছে টিভির দিকে। তখন টিভিতে সম্প্রচারিত হচ্ছে বিশ্বকাপ ফুটবলের ম্যাচ। এমন ছবিই প্রকাশ্যে এসেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

মূলত কাতার বিশ্বকাপ শুরুর পর থেকে ফুটবল-জ্বরে ভুগছে গোটা বিশ্ব। ব্যতিক্রম নন ওই রোগীও। অস্ত্রোপচারের সময় যেন খেলা দেখায় যেন ব্যাঘাত না ঘটে, সে কারণে ওই রোগীর জন্য অস্ত্রোপচার কক্ষে টেলিভিশনের বন্দোবস্ত করেছিল হাসপাতাল কর্তৃপক্ষ। ঘটনাটি ঘটেছে পোল্যান্ডের কিয়েলসে শহরে।

সংবাদমাধ্যম বলছে, গত ২৫ নভেম্বর ওই রোগীর শরীরের নিম্নাংশে অস্ত্রোপচার করা হয়। অস্ত্রোপচারের জন্য রোগীর নিম্নাংশে অ্যানেস্থেশিয়া করা হয়। তবে তার জ্ঞান ছিল। তাই অপারেশন টেবিলে শুয়ে দিব্যি টিভিতে খেলার আনন্দ উপভোগ করেছেন ওই রোগী।

এ নিয়ে একটি ছবি ভাইরালও হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, অস্ত্রোপচার করছেন চিকিৎসকরা। আর ‘অপারেশন টেবিলে’ শুয়ে টিভি দেখছেন ওই রোগী। সে দিন ইরান ও ওয়েলসের মধ্যে খেলা ছিল। আর সেই ছবিতেই মজেছেন অনেকেই।

এদিকে ভাইরাল এই ছবিটি প্রখ্যাত ভারতীয় শিল্পপতি আনন্দ মাহিন্দ্রার দৃষ্টি আকর্ষণ করেছে। পরে টুইটারে নিজের অ্যাকাউন্টে সেটি শেয়ার করেন তিনি। সেখানে তিনি তার অনুসারীদের জিজ্ঞাসা করেছেন, লোকটি কোনও ধরনের ট্রফি পাওয়ার যোগ্য কিনা।

আনন্দ মাহিন্দ্রা পোল্যান্ডের টুইট থেকে ওই নোট শেয়ার করেছেন, যার ক্যাপশনে লেখা আছে, ‘পোল্যান্ডের একজন মানুষ মেরুদণ্ডের অ্যানেস্থেশিয়ার মাধ্যমে অস্ত্রোপচারের সময়ও বিশ্বকাপের খেলা দেখছিলেন। ছবিটি কিয়েলসের ওই হাসপাতাল কর্তৃপক্ষই শেয়ার করেছে।’

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৫ নভেম্বর অপারেশনের আগে ওই রোগী চিকিৎসকদের জিজ্ঞাসা করেছিলেন, তারা অস্ত্রোপচার করার সময় তিনি ওয়েলস এবং ইরানের মধ্যকার ম্যাচটি দেখতে পারেন কিনা। পরে তার অনুরোধ মঞ্জুর করা হয় এবং অপারেশন থিয়েটারে একটি টেলিভিশন সেট আনা হয়।

আর সেখানেই রোগী খেলা দেখেন আর চিকিৎসকরা করেন অস্ত্রোপচার।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *