May 19, 2024
আঞ্চলিকলেটেস্টশীর্ষ সংবাদ

অবশেষে নগরীতে ৭ হাজার ৮৯৩টি ইজিবাইককে দেয়া হচ্ছে লাইসেন্স

খালিশপুর প্রভাতী স্কুল ও বয়রা বিভাগীয় কমিশনার

মাঠ থেকে দুই ধাপে দেয়া হবে লাইসেন্স

 

জয়নাল ফরাজী

অবশেষে খুলনা মহানগরীতে চলাচলের জন্য ৭ হাজার ৮৯৩টি ইজিবাইককে দেওয়া হচ্ছে লাইসেন্স। আগামী ৪ অক্টোবর (রবিবার) থেকে লাইসেন্স বিতরণ কার্যক্রম শুরু করবে খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি)। ওইদিন সকাল সাড়ে ৯টায় সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক লাইসেন্স বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন। নগরীর ৩১টি ওয়ার্ডের ইজিবাইক লাইসেন্সগুলো দুই ভাগে দেওয়া হবে। খালিশপুর প্রভাতী স্কুল মাঠ এবং বয়রা বিভাগীয় কমিশনার মাঠ থেকে ইজিবাইকের লাইসেন্স প্রদান করা হবে।

কেসিসি সূত্র জানায়, নগরীতে যানজট নিরসন এবং ইজিবাইক নিয়ন্ত্রণের জন্য লাইসেন্স প্রদানের সিদ্ধান্ত নেয় কেসিসি। ২০১৯ সালের ২১ জানুয়ারি থেকে ১৪ ফেব্রæয়ারি পর্যন্ত ইজিবাইকের লাইসেন্স ফরম বিক্রি ও আবেদন জমা নেওয়া হয়। এসময় লাইসেন্স ফি বাবদ ১০ হাজার টাকা এবং প্রতি বছর নবায়ন ফি ১ হাজার ৭’শ টাকা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এই নিয়মে নগরীর ৮ হাজার ২২২টি ফরম বিক্রি হয় ইজিবাইক লাইসেন্সে নেওয়ার জন্য। পরবর্তীতে যাচাই-বাছাই শেষে ৭ হাজার ৮৯৩টি ইজিবাইকের লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। গত বছরের সেপ্টেম্বর থেকে ইজিবাইক চালকদের কাছ থেকে পে-অর্ডার বাবদ ১০ হাজার টাকা নেওয়া শুরু হয়।

সূত্রটি আরও জানায়, ৪ অক্টোবর থেকে মোট ২২দিন নগরীর দুটি স্থানে ইজিবাইকের ৭ হাজার ৮৯৩টি লাইসেন্স বিতরণ করা হবে। এর মধ্যে ৪ অক্টোবর ১ ও ২নং ওয়ার্ড, ৫ অক্টোবর ৩নং ওয়ার্ড, ৬ অক্টোবর ৪ ও ৫নং ওয়ার্ড, ৭ অক্টোবর ৬, ৭ ও ৮নং ওয়ার্ড, ৮ অক্টোবর ৯নং ওয়ার্ড, ১১ অক্টোবর ১০নং ওয়ার্ড, ১২ অক্টোবর ১১ ও ১২নং ওয়ার্ড, ১৩ অক্টোবর ১৩ ও ১৪নং ওয়ার্ড, ১৪ অক্টোবর ১৫ ও ১৬নং ওয়ার্ডের লাইসেন্স খালিশপুর প্রভাতী স্কুল মাঠে দেয়া হবে। এছাড়াও ১৮ অক্টোবর ১৭নং ওয়ার্ড, ১৯ অক্টোবর ১৮নং ওয়ার্ড, ২০ অক্টোবর ১৯ ও ২০নং ওয়ার্ড, ২১ অক্টোবর ২১নং ওয়ার্ড, ২২ অক্টোবর ২২ ও ২৩নং ওয়ার্ড, ২৫ অক্টোবর ২৪নং ওয়ার্ড, ২৭ অক্টোবর ২৫নং ওয়ার্ড, ২৮ অক্টোবর ২৬নং ওয়ার্ড, ২৯ অক্টোবর ২৭ ও ২৮নং ওয়ার্ড, ১ নভেম্বর ২৯নং ওয়ার্ড, ২ নভেম্বর ৩০নং ওয়ার্ড, ৩ নভেম্বর ৩১নং ওয়ার্ড এবং ৪ নভেম্বর জিডি জমাকৃতগুলো লাইসেন্স বয়রার বিভাগীয় কমিশনার মাঠে দেয়া হবে। এসময় ইজিবাইকের ডান পার্শ্বে দুইটি রড দ্বারা বন্ধ, ইজিবাইকের ফিটনেস এবং প্রয়োজনীয় কাগজপত্র যাচাই বাছাই করা হবে।

এ বিষয়ে খুলনা সিটি কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা মো. মনোয়ার হোসেন জানান, লাইসেন্স প্রদানের ফলে নগরীর ইজিবাইক সীমিত পরিমান হয়ে যাবে। এর ফলে যানজট নিয়ন্ত্রণ, অবৈধ লাইসেন্স চালতে পারবে। নগরীতে ইজিবাইক চালানোর জন্য আলাদা লেন এবং পার্কিংয়ের জন্য নির্দিষ্ট স্থান করার পরিকল্পনা চলছে বলেও জানান তিনি।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *