June 18, 2024
আন্তর্জাতিক

স্লোভাকিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট জুজানা কাপুতোভা

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

স্লোভাকিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়ে দেশটির প্রথম নারী রাষ্ট্রপ্রধান হয়েছেন দুর্নীতিবিরোধী প্রার্থী জুজানা কাপুতোভা। প্রায় রাজনৈতিক অভিজ্ঞতাহীন কাপুতোভা দ্বিতীয় পর্যায়ের রান-অফ ভোটে সরকারি দলের প্রার্থী শীর্ষস্থানীয় কূটনীতিক মারোস সেফকোভিচকে পরাজিত করেন। পরাজিত প্রার্থী ইউরোপিয়ান কমিশনের ভাইস প্রেসিডেন্ট।

কাপুতোভা নির্বাচনটিকে ভালো ও মন্দের দ্ব›দ্ব হিসেবে তুলে ধরেছিলেন। গত বছর একজন অনুসন্ধানী সাংবাদিকের খুনের ঘটনা এই নির্বাচনে প্রভাব ফেলেছিল। সাংবাদিক ইয়াং কুচিয়াক পরিকল্পিত অপরাধগুলোর সঙ্গে রাজনীতিবিদের সম্পর্ক নিয়ে অনুসন্ধান করছিলেন। তার এ অনুসন্ধান চালাকালে ২০১৮-র ফেব্র“য়ারিতে নিজের হবু স্ত্রীর সামনেই তাকে গুলি করে হত্যা করা হয়। যেসব কারণে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তার মধ্যে কুচিয়াকের হত্যাকাণ্ড অন্যতম বলে উলে­খ করেছেন কাপুতোভা।

প্রায় সব ভোট গণনা শেষে দেখা যায় কাপুতোভা প্রায় ৫৮ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন, তার প্রতিদ্ব›দ্বী সেফকোভিচ পেয়েছেন ৪২ শতাংশ ভোট। স্লোভাকিয়ার প্রেসিডেন্ট পদটি অনেকাংশেই আনুষ্ঠানিক। অবৈধভাবে ময়লা ফেলে জমি ভরাটের বিরুদ্ধে ১৪ বছর ধরে লড়া একটি মামলায় নেতৃত্ব দিয়ে আইনজীবী হিসেবে খ্যাতি পান কাপুতোভা। তালাকপ্রাপ্ত ৪৫ বছর বয়সী এ নারী দুই সন্তানের জননী।

তিনি লিবরাল প্রোগ্রেসিভ স্লোভাকিয়া পার্টির একজন সদস্য। স্লোভাকিয়ার পার্লামেন্টে এই দলটির কোনো আসন নেই। স্লোভাকিয়ায় সমলিঙ্গের বিয়ে ও দত্তক নেওয়া এখনও বৈধ না হলেও কাপুতোভা এলজিবিটি অধিকারের পক্ষে সোচ্চার।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *