April 26, 2024
আঞ্চলিকশিক্ষা

স্বল্প খরচে উৎপাদিত হবে নবায়নযোগ্য জ্বালানি: গবেষণা

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) পদার্থ বিজ্ঞান ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মো. সালাহউদ্দীন মিনা কম খরচে সৌর বিদ্যুতের একক মডিউল উৎপাদনে সফল হয়েছেন। গবেষণায় তার এ সাফল্য আগামী দিনে দেশের জ্বালানি চাহিদা পূরণে যুগান্তকারী ভূমিকা রাখবে।
গবেষণাটি দক্ষিণ কোরিয়ার ইনচন ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জুমহো কিনের তত্ত্বাবধানে করা হয়েছে। এটি ন্যানো ফটো ইলেক্ট্রনিকস ডিভাইসেস ল্যাবে করা হয়। গবেষণাটি বর্তমানে কোরিয়ান সরকারের মেধাসত্ত্ব (পেটেন্ট) হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে।
গবেষক সালাহউদ্দীন বলেন, সৌর বিদ্যুতের একক মডিউল বা সৌর প্যানেল হলো অনেকগুলো একক কোষের সন্নিবেশ। কোষগুলো সূর্যের আলো সরাসরি শোষণ করে বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত করে- যা পুরোপুরি পরিবেশবান্ধব একটি প্রক্রিয়া।
গবেষণায় দেখা গেছে, ‘খার উপাদান মিশ্রণ পদ্ধতি ব্যবহার করে উচ্চমানের আলো শোষণকারী পাতলা ফিল্মের (সোলার সেল) উৎপাদন পদ্ধতি’ব্যবহার করে খুব কম খরচে পানির দ্রবণের মাধ্যমে সৌর বিদ্যুতের একক মডিউল উৎপাদন সম্ভব। এই উদ্ভাবনের ফলে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন সহজ হবে। একই সঙ্গে সৌর কোষ ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের এই প্রক্রিয়াটি অর্থনৈতিক দিক থেকেও সাশ্রয়ী হবে।
এ বিষয়ে জানতে চাইলে গবেষক সালাহউদ্দীন বলেন, বাংলাদেশ সরকার ২০৪১ সালের মধ্যে ৪০ ভাগ বিদ্যুৎ নবায়নযোগ্য মাধ্যম ব্যবহার করে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এদিক থেকে আমার উদ্ভাবনটি কম খরচে নবায়নযোগ্য মাধ্যম ব্যবহার বিদ্যুৎ উৎপাদনে সহায়ক ভূমিকা পালন করবে।
উল্লেখ্য, সহকারী অধ্যাপক সালাহউদ্দীন ২০১৮ সালের আগস্ট মাস থেকে উচ্চতর শিক্ষা (পিএইচডি) গ্রহণের জন্য দক্ষিণ কোরিয়ায় অবস্থান করছেন। ইতিমধ্যে কো-অথর হিসেবে তার ৫ টি গবেষণা প্রবন্ধ হাই ইমপ্যাক্ট, এসসিআই জার্নালে প্রকাশিত হয়েছে।
শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *