সেভ দ্য চিলড্রেনের ১০০ বছর

দক্ষিণাঞ্চল ডেস্ক
বছরজুড়ে শতবর্ষ উদযাপন অনুষ্ঠানের উদ্বোধন করেছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেন বাংলাদেশ। প্রথম বিশ্বযুদ্ধের ভয়াবহতার প্রেক্ষাপটে ১৯১৯ সালে লন্ডনে গড়ে ওঠা এই সংস্থার ১০০ বছর পূর্ণ হচ্ছে আগামী এপ্রিলে। বাংলাদেশে সেভ দ্য চিলড্রেনের কান্ট্রি ডিরেক্টর মার্ক পিয়ের্স বৃহস্পতিবার সংস্থার গুলশান কার্যযালয়ে শতবর্ষ উদযাপন আয়োজনের উদ্বোধন করেন।
তিনি বলেন, শিশুদের জন্য এই পৃথিবী এখনো সহজ নয়। আমরা চাই আমাদের মানসম্পন্ন কাজ, নিবেদিতপ্রাণ কর্মী এবং বাংলাদেশের মানুষের সহায়তায় শিশুদের জন্য একটি সুন্দর পৃথিবী গড়তে। আমাদের প্রতিজ্ঞা থাকবে শিশুদের কল্যাণে নিরন্তর কাজ করে যাবার।
বিভিন্ন বয়সী শিশুদের উপস্থিতিতে ১০০টি বেলুন উড়িয়ে, ‘আমরা করব জয়’ গানের সুরে শতবর্ষ উদযাপনের আনুষ্ঠানিকতার সূচনা হয়। সারা বছরই নানা অনুষ্ঠানের মাধ্যমে এই উদযাপন চলবে বলে অনুষ্ঠানে জানানো হয়।
ব্রিটিশ নাগরিক এগল্যান্টিন জেবের হাত ধরে ১৯১৯ সালে লন্ডনে গড়ে ওঠে সেভ দ্য চিলড্রেন। এ পর্যন্ত বিশ্বজুড়ে সাড়ে ১৫ কোটির বেশি শিশু এ সংস্থার সেবার আওতায় এসেছে। বর্তমানে বিশ্বের ১২০টি দেশে কাজ করছে সংস্থাটি; এ মধ্যে সবচেয়ে বড় দলটি নিয়োজিত আছে বাংলাদেশে।
এদেশে সেভ দ্য চিলড্রেন কাজ করছে গত ৪৯ বছর ধরে। বর্তমানে দেশে প্রতিটি জেলায় বিভিন্ন প্রকল্প রয়েছে তাদের। সমাজের স্বচ্ছল ব্যক্তিদেরও শিশুদের কল্যাণে এগিয়ে আসার আহŸান জানিয়েছেন মার্ক পিয়ের্স।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.