April 12, 2024
আন্তর্জাতিক

সিরিয়ায় ইসরাইলের বিমান হামলা

ইসরাইল সিরিয়ার আলেপ্পো নগরীর উত্তরে বিভিন্ন অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে। এসময় দামেস্ক’র প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা গুলি করে ক্ষেপণাস্ত্র ভূপাতিত করে। বুধবার সিরিয়া এ কথা জানিয়েছে।
খবর এএফপি’র।
এ হামলার খবর সত্যি হলে গোলান মালভূমিকে ইসরাইলি ভূখন্ড হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার স্বীকৃতি দেয়ার পর সিরীয় ভূখন্ডে এটি হবে তেলআবিবের প্রথম বিমান হামলা। আর এ পদক্ষেপ দশকের পর দশক ধরে চলা আন্তর্জাতিক সম্প্রীতি বা চুক্তির লঙ্ঘন।
নাম প্রকাশে অনিচ্ছুক এমন এক সামরিক সূত্রের বরাত দিয়ে সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা জানায়, ‘অলেপ্পো’র উত্তর-পূর্বের শেখ নাজার শিল্পাঞ্চলের বিভিন্ন অবস্থান লক্ষ্য করে চালানো ইসরাইলের বিমান আগ্রাসন সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা প্রতিরোধ করে এবং তারা শত্রু পক্ষের অনেক ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করে।’
মানবাধিকার বিষয়ক সিরীয় পর্যবেক্ষণ সংস্থা জানায়, ইরান বাহিনী ও মিত্র গ্রুপের নিয়ন্ত্রণে থাকা অস্ত্র গুদামে ইসরাইল বিমান হামলা চালায় এবং এতে সেখানে ব্যাপক বিস্ফোরণ ঘটে।
তারা আরো জানায়, এতে কমপক্ষে চারজন নিহত হয়। তারা সকলে অস্ত্র গুদামের নিরাপত্তা রক্ষী বলে ধারণা করা হচ্ছে।
আলেপ্পো’র অনেক বাসিন্দা এএফপি’কে বলেন, এ হামলার কারণে পুরো নগরীর বিদ্যুত ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ে। এতে নগরীজুড়ে একটি ভূতুড়ে পরিবেশের সৃষ্টি হয়।
উল্লেখ্য, সিরিয়ার গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রধান সহযোগী দেশ হচ্ছে ইরান।
এ অজুহাতে ইসরাইল তাদের প্রধান শত্রু দেশ ইরান ও তাদের লেবাননি মিত্র গ্রুপ হিজবুল্লাহ’র নিয়ন্ত্রণে থাকা বিভিন্ন অবস্থান লক্ষ্য করে বিগত কয়েক বছরে সিরিয়ায় অসংখ্য বার বিমান হামলা চালিয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *