সাভারে পোশাক শ্রমিক হত্যার সুষ্ঠু তদন্ত দাবি

দক্ষিণাঞ্চল ডেস্ক

সাভারে পোশাক শ্রমিক হত্যার সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করেছে বেশ কয়েকটি সংগঠন। গতকাল শুক্রবার বিকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়। তারা পোশাক শ্রমিকদের মজুরিতে গ্রেড বৈষম্য দূর করারও আহ্ববান জানায়।

মানববন্ধনে অংশ নেয় জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট নয়া গণতান্ত্রিক গণমোর্চা, জাতীয় বিপ্লবী ফ্রন্ট, সমাজতান্ত্রিক মজদুর পার্টি ও জাতীয় গণতান্ত্রিক মঞ্চ।

মানববন্ধনে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সাধারণ সম্পাদক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম জাহাঙ্গীর হোসেন বলেন, ‘গার্মেন্টস শ্রমিক মো. সুমন মিয়া হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই। পাশাপাশি মজুরি গ্রেড বৈষম্য দূর করে মজুরি প্রদান ও শ্রমিক অঞ্চল থেকে পুলিশ মাস্তানদের দমন-নিপীড়নও বন্ধ করা হোক। এছাড়া শ্রমিকদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলাও প্রত্যাহার করা হোক।

এম জাহাঙ্গীর হোসেন আরও বলেন, ‘সাভারের হেমায়েতপুরে গার্মেন্ট শ্রমিক হত্যাকারী পুলিশকে চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। সরকার ও মালিক গোষ্ঠী তাদের দায় এড়িয়ে গিয়ে শ্রমিকদের ওপর গুলি চালিয়ে শ্রমিক হত্যা করেছে। এখন পাল্টা শ্রমিকদের ওপর দায় চাপিয়ে মামলা-হামলা দিয়ে জর্জরিত করছে। এভাবে চলতে দেওয়া যায় না।’

মানববন্ধনে আরও বক্তব্য দেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সহ-সভাপতি চৌধুরী আশিকুল আলম, নয়া গণতান্ত্রিক গণমোর্চার সভাপতি জাফর হোসেন, জাতীয় বিপ্লবী ফ্রন্টের সভাপতি আবুল হোসেন ও সমাজতান্ত্রিক মজদুর পার্টির সভাপতি শামসুজ্জোহা প্রমুখ।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.