April 25, 2024
জাতীয়লেটেস্ট

সরকারি হিসাব কমিটির সভাপতি বিরোধী দলের রুস্তম

দক্ষিণাঞ্চল ডেস্ক
জাতীয় পার্টির সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীকে সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে। দেশের সংসদীয় ইতিহাসে প্রথমবারের মতো বিরোধী দল থেকে এ পদে কাউকে নির্বাচিত করা হলো।
গতকাল রবিবার সংসদ অধিবেশনে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া এ সংক্রান্ত প্রস্তাব ভোটে দিলে তা কণ্ঠভোটে পাস হয়। এদিন এ প্রস্তাব ছাড়াও আরও নয়টি কমিটি গঠনের প্রস্তাব করেন প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী। এ নিয়ে মোট ৩৪টি সংসদীয় কমিটি গঠন করা হলো।
সরকারি হিসাব কমিটির সাবেক সভাপতি মহিউদ্দিন খান আলমগীরকে এবার কমিটির সদস্য করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন- আবুল কালাম আজাদ, আব্দুস শহীদ, আফসারুল আমিন, শহীদুজ্জামান সরকার, র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী, সালমান এফ রহমান, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, জহিরুল হক ভূইয়া মোহন, মনজুর হোসেন, আহসানুল ইসলাম টিটু ও মোস্তফা লুৎফুল­াহকে।
সরকারের বার্ষিক আর্থিক হিসাব পরীক্ষা করা সরকারি হিসাব কমিটির মূল কাজ। সংবিধানে দুটি কমিটির কথা উলে­খ করা হয়েছে, তার একটি এই সরকারি হিসাব কমিটি। বাজেটের অতিরিক্ত ব্যয় নিরীক্ষা, এই কমিটির কাজ।
এদিকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন শহীদুজ্জামান সরকার। গত সংসদে হুইপের দায়িত্বে ছিলেন তিনি।
এই কমিটির সদস্যরা হলেন- প্রতিমন্ত্রী নসরুল হামিদ, শামসুর রহমান শরীফ, আবু জাহির, আলী আজগর, এসএম জগলুল হায়দার, নুরুল ইসলাম তালুকদার ও আসলাম হোসেন।
আর সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে এই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে।
এই কমিটির অন্য সদস্যরা হলেন- মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সাগুফতা ইয়াসমিন, শিবলি সাদিক, নাসরিন জাহান রতœা, বদরুদ্দোজা মোহাম্মদ ফরহাদ হোসেন ও আ ক ম সরওয়ার জাহান।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি হিসেবে নিয়োগ পেয়েছেন এই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান। অন্য সদস্যরা হলেন- প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, কাজী কেরামত আলী, ইসমাত আরা সাদেক, মেহের আফরোজ চুমকি, আলী আজম, নজরুল ইসলাম বাবু, শিরীন আখতার, জোয়াহেরুল ইসলাম।
অন্যদিকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে একাব্বর হোসেনকে। তিনি গত দশম সংসদেও একই দায়িত্বে ছিলেন। এই কমিটির অন্য সদস্যরা হলেন- মন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, হাসিবুর রহমান স্বপন, আবু জাহির, রেজওয়ান আহাম্মেদ তৌফিক, ছলিম উদ্দিন তরফদার, শেখ সালাউদ্দিন ও সৈয়দ আবু হোসেন বাবলা।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় বিষয়ক কমিটির সভাপতি হয়েছেন এ বি তাজুল ইসলাম। অন্য সদস্যরা হলেন- প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান, সোলায়মান হক জোয়ার্দার ছেলুন, পঞ্চানন বিশ্বাস, আফতাব উদ্দীন সরকার, মীর মোশতাক আহমেদ রবি, জুয়েল আরেং, মুজিবুর রহমান চৌধুরী ও মাসুদ উদ্দিন চৌধুরী।
পানি সম্পদ মন্ত্রণালয় সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন রমেশ চন্দ সেন। সাবেক এই পানি সম্পদ মন্ত্রী গত সংসদেও একই দায়িত্বে ছিলেন। এই কমিটির অন্য সদস্যরা হলেন- প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, আফজাল হোসেন, একরামুল করিম চৌধুরী, সামশুল হক চৌধুরী, নজরুল ইসলাম, ফরিদুল হক খান ও নুরুন্নবী চৌধুরী।
যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি পদে নিয়োগ পেয়েছেন আবদুল­াহ আল ইসলাম জ্যাকব। কমিটির সদস্য হিসেবে আছেন- ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, বীরেন শিকদার, নাজমুল হাসান, মাহাবুব আরা বেগম গিনি, আব্দুস সালাম মুর্শেদী, জুয়েল আরেং, এ এম নাইমুর রহমান ও মাশরাফি বিন মর্তুজা।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী। কমিটির সদস্য হিসেবে আছেন- প্রতিমন্ত্রী মাহবুব আলী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, আসলামুল হক, কাজী ফিরোজ রশীদ, তানভীর ইমাম, আশেক উল­াহ রফিক, আনোয়ার হোসেন খান ও শেখ তন্ময়।
অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি হয়েছেন আব্দুস শহীদ। কমিটির সদস্যরা হলেন- প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী, ইউসুফ আবদুল­াহ হারুন, এবি তাজুল ইসলাম, শেখ ফজলে নূর তাপস, ফজলে হোসেন বাদশা, বজলুল হক হারুন ও আহসান আদিলুর রহমান।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *