সংরক্ষিত আসনে চার দিনে আ’লীগের ১৫১০ ফরম বিক্রি

দক্ষিণাঞ্চল ডেস্ক
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনে সদস্য হতে চার দিনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন ১৫১০ জন। এর মধ্যে শেষ দিন গতকাল শুক্রবার ফরম কিনেছেন ১২৫ জন আগ্রহী প্রার্থী। গত মঙ্গলবার (১৫ জানুয়ারি) থেকে সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়। ফরম জমা দেওয়ার শেষ সময় আগামী ২০ জানুয়ারি।
শুক্রবার সন্ধ্যায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, ফরম বিক্রি শেষ করে দেওয়া হয়েছে। এখন ২০ জানুয়ারি পর্যন্ত ফরম জমা নেওয়া হবে। সংসদের সংরক্ষিত নারী আসনের জন্য আওয়ামী লীগের দলীয় প্রতিটি ফরমের মূল্য নেওয়া হয়েছে ৩০ হাজার টাকা। সে অনুযায়ী চার দিনে ১৫১০টি ফরম থেকে এসেছে চার কোটি ৫৩ লাখ টাকা। জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসন রয়েছে ৫০টি। আসনগুলোতে সংসদ (এমপি) নির্বাচনের জন্য আগামী ১৭ ফেব্র“য়ারি তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)।
নিয়ম অনুযায়ী প্রতি ৬টি আসনের বিপরীতে যে কোনো দল বা জোট একটি সংরক্ষিত আসন পাবে। গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ পেয়েছে ২৫৭টি আসন। সে অনুযায়ী এ প্রাপ্ত আসনের হিসাবে সংরক্ষিত ৫০টি আসনের মধ্যে আওয়ামী লীগ পাবে ৪৩টি আসন। এরপর বিরোধীদল জাতীয় পার্টি ৪টি, জাতীয় ঐক্যফ্রন্ট ১টি এবং স্বতন্ত্র ও অন্য দল মিলে ২টি আসন পাবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.