শেখ হাসিনার এবারের প্রথম সফর জার্মানিতে

দক্ষিণাঞ্চল ডেস্ক
চতুর্থবার প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর প্রথম বিদেশ সফরে জার্মানি যাচ্ছেন শেখ হাসিনা। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন গতকাল বৃহস্পতিবার সাংবাদিকদের একথা জানান। তবে প্রধানমন্ত্রী কবে জার্মানি যাচ্ছেন, তা এখনও ঠিক হয়নি।
গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আওয়ামী লীগের জয়ের পর টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন শেখ হাসিনা। শেখ হাসিনা এবার যে সরকার গঠন করেছেন, তাতে অধিকাংশই নতুন মুখ; পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বও পেয়েছেন এই প্রথম সংসদ সদস্য হওয়া মোমেন।
বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নে মোমেন বলেন, খুব শিগগিরই জার্মানি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। এটার এখনও প্রক্রিয়া চলছে। তবে এটা ঠিক যে উনি প্রথমে জার্মানি যাচ্ছেন, এরপর যাবেন সংযুক্ত আরব আমিরাতে।
জার্মানির মিউনিখে নিরাপত্তা বিষয়ক এক সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী। আগামী ১৪ ফেব্র“য়ারি শুরু হবে তিন দিনের এই সম্মেলন। সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠকের সম্ভাবনার কথাও বলেন মোমেন। জার্মানি থেকে ফেরার পথে এক সামরিক প্রদর্শনীতে যোগদান এবং দ্বিপক্ষীয় বৈঠকে যোগ দিতে আগামী ১৭ ফেব্র“য়ারি আমিরাত সফরে যাবেন শেখ হাসিনা।
২০০৯ সালে সরকার গঠনের পর প্রথম বিদেশ সফরে সৌদি আরব গিয়েছিলেন শেখ হাসিনা। ২০১৪ সালে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর তার প্রথম বিদেশ সফর ছিল মিয়ানমারে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.