June 23, 2024
আঞ্চলিক

শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে হবে : সিটি মেয়র

খবর বিজ্ঞপ্তি

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, পাঠ্য বইয়ের জ্ঞান অর্জনের পাশাপাশি শিক্ষার্থীদের জাতির স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে হবে। ঐতিহাসিক সাতই মার্চ বাঙালী জাতির মুক্তি সংগ্রাম ও স্বাধীনতা ইতিহাসের এক অবিস্বরণীয় দিন। এ দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ পুরো জাতিকে এমনভাবে উজ্জীবিত করেছিল যে, ১৯৭১ সালের ২৫ মার্চ এদেশের মানুষের ওপর হামলার প্রতিরোধের শক্তি জুগিয়েছিল। তিনি বলেন বাঙালীর জাতীয় ঐক্যের মূলমন্ত্র ও অমিত শক্তির উৎস ছিল বঙ্গবন্ধুর সাতই মার্চের ভাষণ। ঐতিহাসিক গুরুত্ব উপলব্ধি করে ইউনেসকো বঙ্গবন্ধুর ভাষণকে ওয়ার্ল্ড ডেমোক্রেসি হ্যারিটেজের মর্যাদা প্রদান আমাদের বড় অর্জন বলে তিনি উল্লেখ করেন।

সিটি মেয়র গতকাল বৃহস্পতিবার সকালে নগরীর খালিশপুরস্থ সরকারি হাজী মুহাম্মদ মুহসীন কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষার্থীদের সম্মুখে ঐতিহাসিক সাতই মার্চের প্রেক্ষাপট তুলে ধরে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। অনুষ্ঠানের শুরুতে তিনি কলেজ ক্যাম্পাসে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়া তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বলেন, ছাত্র রাজনীতি ও ছাত্র নেতৃত্বের ক্ষেত্রে খুলনার রয়েছে গৌরবোজ্জ্বল ইতিহাস। ইতিহাসের এ ধারাবাহিকতা রক্ষায় জ্ঞান অর্জনের মাধ্যমে নিজেদের উপযুক্ত করে গড়ে তুলতে হবে। খেলাধুলা কোমলমতি শিক্ষার্থীদের বিপথগামী হওয়া থেকে বিরত রাখে উল্লেখ করে সিটি মেয়র লেখাপড়ার পাশাপাশি শিক্ষার্থীদের খেলাধুলায় উদ্বুদ্ধ করতে তিনি শিক্ষক ও অভিভাবকদের প্রতি আহবান জানান।

কলেজের অধ্যক্ষ প্রফেসর মো: গোলাম মোস্তফা’র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন বিশিষ্ট রাজনীতিবিদ ও শিক্ষানুরাগী একেএম সানাউল্লাহ  নান্নু, আশরাফুল ইসলাম, কেসিসি’র কাউন্সিলর মুন্সী ওয়াদুদ ও মো: মনিরুজ্জামান। অন্যান্যের মধ্যে কলেজের প্রাক্তন অধ্যক্ষ খান আতিয়ার রহমান ও বীর মুক্তিযোদ্ধা মো: আব্দুর রউফ। কলেজের শিক্ষক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সিটি মেয়র বেলুন, ফেস্টুন ও কবুতর উড্ডয়নের মাধ্যমে ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন। অনুষ্ঠানে কলেজের পক্ষ থেকে সিটি মেয়রকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *