মুক্তিযুদ্ধে অবদান রাখায় ১৭০০ বিদেশিকে সম্মাননা

দক্ষিণাঞ্চল ডেস্ক
জাতীয় সংসদ ভবন থেকে: ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অবদান রাখার জন্য পর্যায়ক্রমে মোট ১ হাজার ৭০০ জন বিদেশিকে স্বীকৃতি ও সম্মাননা দেওয়া হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, ইতোমধ্যে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীসহ ৩৩৯ জনকে এ সম্মাননা দেওয়া হয়েছে।
গতকাল রোববার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে চাঁদপুর-৫ আসনের সংসদ সদস্য মেজর (অব.) রফিকুল ইসলামের এক লিখিত প্রশ্নের উত্তরে এ কথা জানান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী জানান, যে সম্মাননা দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে বাংলাদেশ স্বাধীনতা সম্মাননা, বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা ও বাংলাদেশ মৈত্রী সম্মাননা। বিদেশি নাগরিকদের দেওয়া এ সম্মানার মধ্যে সর্বোচ্চ সম্মাননাটি হচ্ছে বাংলাদেশ স্বাধীনতা সম্মাননা।
এ স্বাধীনতা সম্মাননা পেয়েছেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। এছাড়া বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা পেয়েছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ও সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ী। এছাড়া ভারতের ১০টি প্রতিষ্ঠান ও সর্বমোট ২১৬ জন ব্যক্তিকে বাংলাদেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধ ও মৈত্রী এ তিন ক্যাটাগেরিতে সম্মাননা দেওয়া হয়েছে।
ভারত ছাড়া নেপাল, ভুটান, রাশিয়া, জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, পাকিস্তানসহ মোট ২১টি দেশের ৩৩৯ জনকে এ সম্মাননা দেওয়া হয়। পর্যায়ক্রমে ১৭০০ জনকে সম্মাননা দেওয়া হবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.