May 19, 2024
জাতীয়লেটেস্ট

ভোটের হার নিয়ে ‘মাথা ব্যথা নেই’ ইসির

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

উপজেলা পরিষদ নির্বাচন ‘শান্তিপূর্ণ’ হলেই সন্তষ্ট নির্বাচন কমিশন। ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, ভোটের হার কম হল না বেশি হল, সে নিয়ে তাদের চিন্তা নেই। বিএনপিসহ অধিকাংশ রাজনৈতিক দলের বর্জনের মধ্যে চলছে উপজেলা পরিষদ নির্বাচন; রোববার তৃতীয় ধাপে ২৫ জেলার ১১৬ উপজেলায় ভোটগ্রহণ হয়।

প্রতিদ্ব›িদ্বতার জৌলুস হারানো এই নির্বাচনে প্রথম ধাপে ভোটের হার ছিল ৪৩ শতাংশ, দ্বিতীয় ধাপে তা কমে ৪১ শতাংশে দাঁড়ায়। তৃতীয় ধাপেও আড়ের মতোই ভোটার উপস্থিতি কম দেখা গেছে। এবার ৪০-৪৫ শতাংশ ভোট পড়তে পারে বলে ইসি কর্মকর্তাদের ধারণা।

গতকাল রোববার ভোটগ্রহণ শেষে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নে ইসি সচিব বলেন, নির্বাচনে কত শতাংশ ভোট পড়ল, এটা নিয়ে আমাদের কোনো মাথা ব্যথা নেই। বিষয়টা হলো শান্তিপূর্ণভাবে নির্বাচনটা অনুষ্ঠিত হয়েছে কি না। নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে; এতে আমরা সন্তুষ্ট।

ভোটারের উপস্থিতি কম হলে তা নির্বাচনের গ্রহণযোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করে না বলে মনে করেন তিনি। কত পারসেন্ট ভোট পড়তে হবে, আমাদের দেশে এ বিষয়ে কোনো আইন নেই। কত শতাংশ ভোট দিতে হবে বা গ্রহণযোগ্যতা পাবে কি না, এজন্য আমাদের দেশে কোনো আইন নেই।

বিএনপি জোটের বর্জনের মধ্যে এবারের উপজেলা নির্বাচনে শতাধিক ব্যক্তি বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হতে যাচ্ছেন। তা নিয়ে হতাশা প্রকাশ করে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছিলেন, যা প্রতিদ্ব›িদ্বতা নয়, তা নির্বাচন হয় কী করে? প্রতিদ্ব›িদ্বতাহীনদের ইংরেজিতে ইলেকটেড না বলে সিলেকটেড বলা যেতে পারে কী।

বিএনপিসহ তাদের জোট ভোট বর্জনের পাশাপাশি ভোটারদের ভোটকেন্দ্রে যেতে নিরুৎসাহিত করছেন বলে অভিযোগ করেন হেলালুদ্দীন। তিনি বলেন, একটি জোট নির্বাচনে অংশগ্রহণ করেনি। ভোট দিতে না যেতে তাদেরও প্রচারণা আছে, আমরা খেয়াল করেছি।

ইসি শান্তিপূর্ণ বললেও রোববারের নির্বাচনে মোট ৯ হাজার ২৯৮টি কেন্দ্রের মধ্যে অনিয়মের কারণে ১৪টি কেন্দ্রের ভোট বন্ধ করতে হয়। কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার পুরো ভোট স্থগিত করা হয়েছে। নির্বাচনের চিত্র তুলে ধরে ইসি সচিব বলেন, মোটামুটি ভালো ভোট হয়েছে। এ ভোটে ইসি সন্তোষ প্রকাশ করেছেন।

কটিয়াদীর বিষয়ে তিনি বলেন, অনিয়মের কারণে কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার ভোট বন্ধ করা হয়েছে এবং এছাড়া সেখানে দায়িত্বে থাকা সেখানকার অতিরিক্ত পুলিশ সুপার ও ওই থানার ওসিকে প্রত্যাহার করা হয়েছে। এছাড়া এজন্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আরও কেউ এর সঙ্গে জড়িত হলে তাদেরকেও বিচারের আওতায় আনা হবে।

সচিব জানান, চট্টগ্রামের চন্দনাইশে দুই পক্ষের সংঘর্ষে একজন পুলিশ কনস্টেবল গুলিতে আহত হয়। তাকে হেলিকপ্টারে ঢাকায় এনে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে।

ভোটের পর ইসি সচিবের সঙ্গে সাংবাদিকদের সামনে আসা ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম জানান, রোববার প্রথমবারের মতো চারটি সদর উপজেলায় সফলভাবে ইভিএমে ভোট হয়েছে। এসব উপজেলার ৩৪০টি কেন্দ্রের ২২৬৩ ভোটকক্ষে ইভিএম ব্যবহার হয়। এ চার উপজেলায় কোথাও কোনো অনিয়ম হয়নি; অনিয়মের সুযোগও ছিল না। ভোটাররা উৎসাহী হয়ে ভোট দিয়েছেন। দেড় ঘণ্টা পার হলেও দ্রুত সব ফলাফল প্রকাশের চেষ্টা করা হচ্ছে। সংবাদ সম্মেলনে ইসির যুগ্ম-সচিব ফরহাদ আহাম্মদ খান ও এসএম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *