June 15, 2024
আন্তর্জাতিক

ভোটের আগে কংগ্রেসের সঙ্গে সম্পৃক্ত ৬৮৭ পেজ সরালো ফেসবুক

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

ভারতে লোকসভা ভোটের আগে প্রচার তুঙ্গে থাকার সময়টিতেই সংঘবদ্ধভাবে সোশ্যাল মিডিয়া অপব্যবহারের অভিযোগে বিরোধীদল কংগ্রেস পার্টির সঙ্গে সংশ্লিষ্ট ৬৮৭ টি পেজ ও অ্যাকাউন্ট  সরাল ফেসবুক কর্তৃপক্ষ। বিশ্বে ভারতেই ফেসবুকের ব্যবহার সবচেয়ে বেশি। সেখানে প্রায় ৩০ কোটি মানুষ সামাজিক যোগাযোগের জন্য ফেসবুক ব্যবহার করে। ফেসবুকের পক্ষ থেকে সোমবার বলা হয়, তাদের তদন্তে ওইসব ব্যক্তিদের বিরুদ্ধে ভুয়া একাউন্ট খুলে সেগুলো থেকে নানা গ্র“পে জয়েন করে নিজেদের পোস্ট, ছবি ও ভিডিও ছড়িয়ে উত্তেজনা বৃদ্ধি করার প্রমাণ পাওয়া গেছে। সেগুলোর মধ্যে স্থানীয় সংবাদ মাধ্যমে প্রতিপক্ষ রাজনৈতিক দলের সমালোচনা করে প্রকাশ করা খবরের লিংক পোস্ট করা হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিরুদ্ধেও নানা পোস্ট আছে।

ফেসবুকের সাইবার সিকিউরিটি পলিসির পক্ষ থেকে ওই  বিবৃতিতে আরো বলা হয়, “আমাদের প্ল্যাটফর্ম ব্যবহার করে ওইসব ব্যক্তিরা নিজেদের পরিচয় গোপন করে এসব প্রচারণা চালায়। আমরা তদন্ত করে দেখেছি, ওইসব ব্যক্তি ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের আইটি সেলের সহযোগিতা পেয়েছে।”

ফেসবুক জানিয়েছে, কংগ্রেসের সঙ্গে যুক্ত ৫৪৯ টি একাউন্ট এবং ১৩৮ টি পেজ সরানো হয়েছে। ফেসবুকে কী পোস্ট করা হয়েছে সেগুলোর ভিত্তিতে নয় বরং একাউন্ট ব্যবহারকারীদের পরিচিতি নিয়ে বিভ্রাট থাকার কারণে সেগুলো সরিয়ে দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে ফেসবুকের পক্ষ থেকে। ফেসবুক রিভিউয়ে বলা হয়েছে , ওই পেজগুলো কংগ্রেসের সঙ্গে সম্পর্কিত ছিল। তার মধ্যে অনেকেই ভারতের জাতীয় কংগ্রেসের আইটি সেলের সদস্য। গণতান্ত্রিক প্রক্রিয়ার সরকার ব্যবস্থায় পরিচালিত বিশ্বের সবচেয়ে বড় দেশ ভারতে আগামী ১১ এপ্রিল থেকে জাতীয় নির্বাচনের ভোট গ্রহণ শুরু হবে। সাত দফায় এ ভোট গ্রহণ শেষ হবে ১৯ মে; ২৩ মে ফলাফল ঘোষণা করার কথা রয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *