April 19, 2024
আঞ্চলিক

ভৈরব ও রূপসা নদী দখলমুক্ত করার দাবি ছায়াবৃক্ষের

 

 

গতকাল রবিবার সকাল ১১টায় পরিবেশবাদী সংস্থা ছায়াবৃক্ষের পক্ষ থেকে ভৈরব ও রূপসাসহ খুলনা অঞ্চলের অন্যান্য নদীগুলো দখলমুক্ত করার দাবীতে অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মোঃ ইকবাল হোসেন-এর নিকট স্মারকলিপি প্রদান করা হয়।

ভূ-প্রকৃতির গঠন বৈশিষ্ট্য অনুসারে বাংলাদেশ একটি ব-দ্বীপ ও নদীমাতৃক দেশ। নদীর অস্তিত্বের সাথে এদেশের কৃষি, যোগাযোগ, মৎস্য সম্পদ, শিল্প, সাহিত্য, সংস্কৃতি তথা জীবনযাত্রা নির্ভরশীল। এমনকি বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের অস্তিত্বও এসব নদ-নদীর অস্তিত্বের উপর নির্ভরশীল। কিন্তু মানবসৃষ্ট নানা অপতৎপরতায় নদীগুলো অস্তিত্ব সংকটে আছে। দখল-দূষণের কবলে পড়ে নদী আজ মৃত। এমতাবস্থায় নদীগুলো দখলমুক্ত করে এর স্বাভাবিক প্রবাহ নিশ্চিত করা খুবই জরুরী।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেনÑনাগরিক সমাজের আহŸায়ক বীর মুক্তিযোদ্ধা এড. আ ফ ম মহসীন, সুজন খুলনা জেলা সম্পাদক এড. কুদরত-ই-খুদা, বেলা খুলনা বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল, নাগরিক সমাজের সদস্য সচিব এড. বাবুল হাওলাদার, জনউদ্যোগ খুলনা’র সদস্য সচিব মহেন্দ্র নাথ সেন, নাগরিক ফোরামের সৈয়দ আলী হাকিম, খুলনা মটর সাইকেল মেকানিক্যাল সমিতির সভাপতি শেখ আইনুল হক, ছায়বৃক্ষের মাহবুব আলম বাদশা, মোঃ কামাল মুনীর, শেখ নূর আলম মিঠু প্রমুখ।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *