বিভিন্ন স্থানে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

দাকোপ : দাকোপ উপজেলার সুতারখালি ও তিলডাঙ্গা ইউনিয়নে কালবৈশাখীর ঘুর্ণিঝড়ের আঘাতে ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ত্রান ও পূর্নবাসন মন্ত্রনালয় পক্ষথেকে নগত অর্থ,ঢেউটিন ও খাদ্য সমগ্রী বিতরণ করা হয়েছে। গতকাল বুধবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবদুল ওয়াদুদ’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে ত্রান বিতরণ করেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপ-পরিচালক স্থানীয় সরকার খুলনা ইশরাত জাহান, খুলনা সিভিল সার্জন  ডাঃ এ এস,এম আব্দুর রাজ্জাক, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ আজিজুল হক জোয়াদ্দার, খুলনা নির্বাহী প্রকৌশলী জাহিদ পারভেজ, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শেখ আবুল হোসেন, সহকারী কমিশনার ভূমি সঞ্জীব দাশ, চালনা পৌর মেয়র সনত কুমার বিশ্বাস, থানা অফিসাস ইনচার্জ মোঃ মোকাররম হোসেন, ইউপি চেয়ারম্যান বিনয় কৃষ রায়, জেলা পরিষদ সদস্য জয়ন্তী রানী সরদার, ইউপি চেয়ারম্যান রনজিত কুমার মন্ডল, শেখ আব্দুল কাদের, মাসুম আলী ফকির, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শেখ আব্দুল কাদের, উপজেলা প্রকৌশলী কর্মকর্তা ননী গোপাল দাস, জনস্বাস্থ্য উপ-সহকারী প্রকৌশলী মিলন ফকির, দাকোপ প্রেসক্লাবের সভাপতি শচীন্দ্র নাথ মন্ডল প্রমুখ।

এসময় ২টি ইউনিয়নে ঘুর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ৫০টি পরিবারের মাঝে নগত ৬ হাজার টাকা, ২ ব্যান্ডেল ঢেউটিন, ঝড়ে আহত ২০ জন ব্যাক্তির মধ্যে নগত ৫ হাজার করে টাকা এবং ১১ শত প্যাকেট খাদ্য সমগ্রী বিতরণ কর হয়। এছাড়া প্রধান অতিথি দাকোপের বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষথেকে অনুষ্ঠিত সভায় অংশ গ্রহন করেন।

পাইকগাছা : পাইকগাছা উপজেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে খরিপ-১ (২০১৯-২০) মৌসুমে আউশ ধান চাষে সহায়তা প্রদানের জন্য প্রণোদনা কর্মসূচীর আওতায় কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। বুধবার বিকালে উপজেলা কৃষি অফিস চত্ত¡রে উপজেলা কৃষি অফিসার এএইচএম জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়না।

বিশেষ অতিথি ছিলেন, বোয়ালিয়া বীজ উৎপাদন খামারের সিনিয়র সহকারী পরিচালক মোঃ কামাল উদ্দীন মোল­া, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ রেজাউল করিম, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ, সাংবাদিক বি সরকার, সার ব্যবসায়ী রামপ্রসাদ পাল, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মিন্টু রায়, শেখ তোফায়েল আহম্মেদ তুহিন ও অরুণ পাল। অনুষ্ঠানে উপজেলার ৫ শতাধিক কৃষককে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়।

মুকসুদপুর (গোপালগঞ্জ) : গোপালগঞ্জের মুকসুদপুরে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। গতকাল বুধবার দুপুরে মুকসুদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ করে। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার তাসলিমা আলী। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার নিটুল রায়। এসময় উপস্থিত ছিলেন মুকসুদপুর থানার ওসি মোস্তফা কামাল পাশা, মুকসুদপুর পৌরসভার প্যানেল মেয়র আনোয়ার হোসেন মুন্সীসহ উপজেলার অন্যান্য সরকারী দপ্তরের কর্মকর্তা ও কৃষক কৃষানী। অনুষ্ঠান পরিচালনার সার্বিক সহযোগিতা করেন উপ-সহকারি কৃষি অফিসার মনোতোষ কুমার দাস।

উপজেলা কৃষি অফিসার নিটুল রায় জানান আউশ প্রনোদনা কর্মস‚চী ২০১৯ এর আওতায় মৌশুমী উফসি আউম উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের মাঝে ধান বীজ কেজি, ডিএপি সার ১৫ কেজি, এম ও পি সার ১০ কেজি করে প্যাকেট সারা উপজেলায় ৫৫০জন কৃষকেদর মাঝে বিনামূল্যে বিতরণ করা হবে।

কলারোয়া (সাতক্ষীরা) : সাতক্ষীরার কলারোয়ায় ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মধ্যে বিনামূল্যে রাসায়নিক সার ও বীজ বিতরণ করা হয়েছে। গতকাল বুধবার বিকালে উপজেলা প্রশাসন ও কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা মিলনায়তনে এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আর এম সেলিম শাহনেওয়াজের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন-সাতক্ষীরা-১ (তালা-কলারোয়ার) সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ। এর আগে স্বাগত বক্তব্য দেন-উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মহাসীন আলী।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ও বক্তব্য দেন কলারোয়া থানার অফিসার ইনচার্জ মনিরুজ্জামান, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার রবিন্দ্র নাথ ঠাকুর, ভাইস প্রিন্সিপাল মইনুল হাসান, প্রভাষক আব্দুর রহিম, উপ-সহকারি কৃষি কর্মকর্তা লুৎফর রহমান, পিপি আই মনিরুল হক, আব্দুল্লাহ আল মামুন, আবির হোসেন প্রমুখ। আলোচনা সভা শেষে অনুষ্ঠানের প্রধান অতিথি সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহসহ অতিথিবৃন্দ উপজেলার ৯শ’ ৫০জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে আউশ বীজ ৫ কেজি, ডিএপি সার ১কেজি ও এমওপি সার ১০কেজি সার বিনামূল্যে সার ও বীজ বিতরণ করেন। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন-উপসহকারী কৃষি অফিসার আলহাজ্ব শেখ আবুল হাসান।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.