বাংলাদেশ কংগ্রেসের নিবন্ধন দিতে হাইকোর্টের রায় বহাল

দক্ষিণাঞ্চল ডেস্ক
রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ কংগ্রেসকে নিবন্ধন দিতে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশনের (ইসি) আপিল খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। এর ফলে দলটির নিবন্ধন পেতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। গতকাল রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে ইসির পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট ওবায়দুর রহমান মোস্তফা। বাংলাদেশ কংগ্রেসের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল এবং ব্যারিস্টার আশরাফ আলী।
২০১৮ সালের ২৪ জুলাই নির্বাচন কমিশনের পক্ষ থেকে বাংলাদেশ কংগ্রেসকে নিবন্ধন না দেওয়ার সিন্ধান্ত জানিয়ে চিঠি দেওয়া হয়। পরে নির্বাচন কমিশনের সে চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন বাংলাদেশ কংগ্রেসের চেয়ারম্যান অ্যাডভোকেট কাজী রেজাউল হোসেন।
এরপর ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০১৮ সালের ৮ অক্টোবর বাংলাদেশ কংগ্রেসকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন না দেওয়ার সিন্ধান্ত কেন বেআইনি হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে ২০১৮ সালের ১৪ নভেম্বর বাংলাদেশ কংগ্রেসকে নিবন্ধন দিতে হাইকোর্ট নির্দেশ দেন। এক রিট আবেদনের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। এরপর ওই রায়ের বিরুদ্ধে নির্বাচন কমিশন আপিল করে। কিন্তু সে আপিল খারিজ হওয়ায় দলটির নিবন্ধনে বাধা কাটল।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.