February 25, 2024
জাতীয়

বঙ্গবন্ধু হত্যায় জড়িত ৬ খুনির প্রতীকী ফাঁসি

দক্ষিণাঞ্চল ডেস্ক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত পলাতক ছয় খুনির প্রতীকী ফাঁসি দেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) পায়রা চত্ত¡রে ফাঁসির এই কার্যক্রম বাস্তবায়ন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ব্যানারে ও ছাত্রলীগের সহযোগিতায় আয়োজিত এই কার্যক্রমের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এছাড়া বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডে পলাতক ছয় হত্যাকারীদের দেশে ফিরিয়ে এনে তাদের ফাঁসি কার্যকর করার বিষয়ে আলোচনা করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান। ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন।

উলে­খ্য, ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডে অভিযুক্ত ১২ জন আসামীকে আদালত ২০০১ সালের ১৯ এপ্রিল মৃত্যু দণ্ডাদেশ দিলেও আব্দুল মাজেদ, রাশেদ চৌধুরী, মোসলেম উদ্দিন, নূর চৌধুরী, আব্দুর রশীদ ও শরিফুল হক ডালিম বিভিন্ন দেশে পালিয়ে রয়েছেন। তাদের দেশে ফিরিয়ে এনে ফাঁসি কার্যকরের দাবিতে তাদের প্রতীকী ফাঁসি দেয়া হয়।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *