May 5, 2024
জাতীয়

প্রতি ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৯৭ ডেঙ্গু রোগী

দক্ষিণাঞ্চল ডেস্ক

রাজধানী ঢাকাসহ সারাদেশে প্রতি ঘণ্টায় হাসপাতালগুলোতে ৯৭ জন করে ডেঙ্গু রোগী ভর্তি হচ্ছেন। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া গত ২৪ ঘণ্টায় হিসাব বিশ্লেষণ করে এ সংখ্যা জানা গেছে।

কন্ট্রোল রুম বলছে, গত ২৪ ঘণ্টায় (সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত) সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৩৪৮ জন। সে অনুযায়ী প্রতি ঘণ্টায় ৯৭ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ৩৪৮ জনের মধ্যে রাজধানীতে রয়েছেন ১ হাজার ২৮৪ জন এবং বিভাগীয় শহরগুলোতে ১ হাজার ৬৪। আর আগস্টের ৬ দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন মোট ১১ হাজার ৪৫১ জন। আর এ সময়ে মারা গেছেন ৩ জন।

হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের হিসাবে, গত ১ আগস্ট ঢাকায় আক্রান্ত হন ৯৬৮ জন, ঢাকার বাইরে ৬১৮ জন; ২ আগস্ট ঢাকায় ১ হাজার ১৪৭ জন, ঢাকার বাইরে ৫৯০ জন; ৩ আগস্ট ঢাকায় ১ হাজার ১৭ জন, ঢাকার বাইরে ৬৮৬ জন; ৪ আগস্ট ঢাকায় ১ হাজার ৭৫ জন, ঢাকার বাইরে ৮২১ জন; ৫ আগস্ট ঢাকায় ১ হাজার ১৭৯ জন, ঢাকার বাইরে ৯০৬ জন এবং মঙ্গলবার (৬ আগস্ট) ঢাকায় ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ১ হাজার ২৮৪ আর ঢাকার বাইরে ১ হাজার ৬৪ জন।

কন্ট্রোল রুম জানায়, মোট ৪০টি হাসপাতালের মধ্যে সরকারি ও স্বায়ত্তশাসিত ১১টি হাসপাতাল এবং বেসরকারি ২৯টি হাসপাতালের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় (সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত) সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৩৪৮ জন।

গত জানুয়ারি থেকে দেশে মোট ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ২৯ হাজার ৯১২ জন। হাসপাতালে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ২১ হাজার ৯২১ জন। হাসপাতালে ভর্তি আছেন ৭ হাজার ৯৬৮ জন।

গত ২৪ ঘণ্টায় ঢাকার বেসরকারি হাসপাতালগুলোতে ৪৬৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন বলে জানাচ্ছে সরকারি হিসাব। বেসরকারি হাসপাতালগুলোতে ভর্তি আছেন ২ হাজার ১৫৯ জন আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৮ হাজার ৩২৩ জন।

গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরের বাইরে ঢাকা বিভাগের অন্যান্য জেলায় আক্রান্ত হয়েছেন ২৭৩ জন এবং বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ৫৪০ জন। ময়মনসিংহ বিভাগে আক্রান্ত হয়েছেন ৬৮ জন এবং ভর্তি আছেন ২৩৬ জন। চট্টগ্রাম বিভাগে আক্রান্ত হয়েছেন ২৩১ জন এবং ভর্তি আছেন ৬২০ জন। খুলনা বিভাগে আক্রান্ত হয়েছেন ১৬৪ জন এবং ভর্তি আছেন ৪৭৩ জন। রাজশাহী বিভাগে আক্রান্ত হয়েছেন ১০৬ জন এবং ভর্তি আছেন ৩২৯ জন। রংপুর বিভাগে আক্রান্ত হয়েছেন ৬৬ জন এবং ভর্তি আছেন ২২৭ জন। বরিশাল বিভাগে আক্রান্ত হয়েছেন ১২৪ জন এবং ভর্তি আছেন ৩১৬ জন। সিলেট বিভাগে আক্রান্ত হয়েছেন ৩২ জন এবং ভর্তি আছেন ৯১ জন।

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *