April 22, 2024
আন্তর্জাতিক

ফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরাইলের গুলি, নিহত ৪

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

স্বভূমিতে প্রত্যাবর্তন আন্দোলনের বর্ষপূতিতে শনিবার সীমান্তে বিক্ষোভ করেন ফিলিস্তিনিরা। সেখানে ইসরাইলি সৈন্যরা গুলি চালালে চার ফিলিস্তিনি নিহত হন। বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, সীমান্তে হাজারো ফিলিস্তিনির উপস্থিতি থাকলেও মিশরের মধ্যস্থতায় হামাস এবং ইসরাইলের মধ্যে যুদ্ধবিরতি চলমান থাকায় ব্যাপক রক্তক্ষয়ী সংঘাতে আশঙ্কা আপাতত নেই।

কিন্তু, এর মধ্যেই শুক্রবার রাতের বেলা বিক্ষোভ চলাকালীন এবং শনিবার বিক্ষোভে ইসরাইলি বাহিনীর গুলিতে চারজন ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানিয়েছে গাজা শহরের স্বাস্থ্য মন্ত্রণালয়। এ সময় আহত হয়েছেন ৩১৬ জন।

গত বছরের ১৪ মে যুক্তরাষ্ট্র তাদের ইসরাইল দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের পর পর বিক্ষোভে ৬০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হন। শনিবার সীমান্তের কাছে পাঁচটি বিক্ষোভ কেন্দ্রে বেশ কয়েক হাজার ফিলিস্তিনি সমবেত হন। তবে, এই বিপুল সংখ্যক মানুষের বেশিরভাগই সীমান্তের বেড়ার কাছ থেকে দূরে ছিল।

ইসরাইলি সেনাবাহিনী জানায়, সীমান্ত বরাবর প্রায় ৪০ হাজার বিক্ষোভকারী সমবেত হয়েছিল। তাদের ঠেকাতে সীমান্তে কয়েক হাজার সেনা মোতায়েন করা হয়।

আগামী ৯ এপ্রিল ইসরাইলের সাধারণ নির্বাচন। এই নির্বাচন ঘিরে সতর্ক অবস্থায় রয়েছে ইসরাইল। হামাসের এক কর্মকর্তা জানান, গাজার ওপর ইসরাইলের ভয়াবহ অবরোধ শিথিল করার বিনিময়ে বিক্ষোভ শান্ত করতে একটি সমঝোতায় পৌঁছানো গেছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *