April 25, 2024
আঞ্চলিকলেটেস্ট

খুলনা-যশোরের রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের লাল পতাকা মিছিল

আজ থেকে শুরু তিনদিনের ধর্মঘট

 

দ: প্রতিবেদক

৯দফা দাবিতে খুলনায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিক, কর্মচারীরা। গতকাল সোমবার সকালে ৯টা থেকে ১১টা পর্যন্ত ২ ঘন্টা মিলের উৎপাদন বন্ধ রেখে বিক্ষুদ্ধ শ্রমিক কর্মচারীরা এ কর্মসূচি পালন করে। আজ থেকে শুরু হচ্ছে ৩ দিনের ৭২ ঘন্টা ধর্মঘট।

পাটখাতে প্রয়োজনীয় অর্থবরাদ্দ, বকেয়া মজুরী-বেতন পরিশোধ, মজুরী কমিশন কার্যকর ও প্রতি সপ্তাহের মজুরী সপ্তাহে প্রদানসহ ৯ দফা দাবিতে এ আন্দোলন কর্মসুচি পালন করছে পাটকলের শ্রমিকরা। গত ২৪ মার্চ মুজরী কমিশন প্রদান, বকেয়া মজুরী পরিশোধসহ ৯ দফা দাবি বাস্তবায়নের আশ^াস প্রদান করে বাংলাদেশ পাটকল কর্পোরেশন। যার কারনে শ্রমিক নেতারা ২৮ মার্চ পর্যন্ত সকল আন্দোলন কর্মসুচি স্থগিত করে। ২৮ মার্চ ৯ দফা বাস্তবায়নের কোন উদ্যোগ গ্রহন করা না হলে শ্রমিকরা ফের আন্দোলন কর্মসুচির ডাক দেয়। আন্দোলনের দ্বীতিয় ধাপে আগামী ২, ৩, ৪ এপ্রিল ৭২ ঘন্টার ধর্মঘট এই তিনদিন ৩ ঘন্টা করে রাজপথ, রেলপথ অবরোধ করা হবে বলে শ্রমিক নেতারা জানান।

গতকাল লাল পতাকা হাতে নিয়ে বিক্ষোভ মিছিলসহ ৪ দিনের কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির অংশ হিসেবে শ্রমিকরা সকাল থেকে স্ব-স্ব মিলের গেটে সমবেত হয়। সেখানে এক শ্রমিক সমাবেশের আয়োজন করে শ্রমিক নেতারা। সমাবেশ শেষে শ্রমিকরা লাল পতাকা হাতে নিয়ে রাজ পথে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় স্ব স্ব মিল গেটে এসে শেষ হয়। পাটকল শ্রমিকলীগের খুলনা আঞ্চলিক কমিটির আহবায়ক মুরাদ হোসেন, সোহরাব হোসেন, শাহানা সারমিন, শেখ মোঃ ইব্রাহিম, হুমায়ন কবির খান হেমায়েত উদ্দীন আজাদী ও খলিলুর রহমান সহ সিবিএ-নন সিবিএ নেতারা এ সময় বক্তব্য রাখেন। বক্তারা অবিলম্বে শ্রমিকদের ৯ দফা বাস্তবায়নের জন্য সরকারের কাছে জোর আহবান জানান।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *