ফকিরহাটে তালগাছ ও গোলপাতা চাষ প্রশিক্ষণ অনুষ্ঠিত

 

 

 

তথ্য বিবরণী

উপকূলীয় এলাকায় তালগাছ ও গোলপাতার নার্সারি তৈরি এবং চাষ সম্প্রসারণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা গতকাল সোমবার সকালে বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলা কৃষি অফিস প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়। ম্যানগ্রোভ সিলভিকালচার বিভাগ এবং বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট এই অনুষ্ঠানের আয়োজন করে। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ফকিরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বপন দাশ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ শাহানাজ পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ নাছরুল মিল্লাত এবং খুলনা ম্যানগ্রোভ সিলভিকালচার বিভাগের গবেষণা অফিসার মোঃ আকরামুল ইসলাম। প্রশিক্ষণ সঞ্চালনা করেন খুলনা ম্যানগ্রোভ সিলভিকালচার বিভাগের বিভাগীয় কর্মকর্তা ড. আ স ম হেলাল সিদ্দীকি।

বক্তারা বলেন, একটি তালগাছ থেকে বছরে অনেক রস সংগ্রহ করা হয়। পরিবেশ বিপর্যায়রোধে এর গুরুত্ব অনেক। তালগাছ ফসলের ক্ষতি করে না এবং এর আর্থিক মূল্য অনেক। যে কোন জায়গার রোপণ করা যায়।  তালগাছ বজ্রপাত নিয়ন্ত্রণ করে। সকলকে তালগাছ ও গোলপাতা রোপণে উদ্ধুদ্ব করতে হবে। বাঁচার তাগিদে বেশি করে গাছ লাগাতে হবে। তাঁরা আরও বলেন, একটি গাছ কাটলে কমপক্ষে তিনটি গাছ রোপণ করতে হবে। তালগাছ অল্প জায়গায় রোপণ করা যায়। সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে যার যার অবস্থান থেকে কাজ করার আহবান জানান বক্তারা। প্রশিক্ষণে উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাসহ স্থানীয় প্রায় ৫০ জন কৃষক অংশগ্রহণ করেন।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *