দেশে নিষ্পত্তির অপেক্ষায় ৩৬ লাখ মামলা

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

জট কমাতে নানা উদ্যোগের পরও দেশের আদালগুলোতে নিষ্পত্তির অপেক্ষায় থাকা মামলার সংখ্যা ১৫ মাসে বেড়েছে পৌনে তিন লাখ। আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, দেশের নিম্ন আদালত থেকে সর্বোচ্চ আদালতে গত ৩১ মার্চ পর্যন্ত মোট ৩৫ লাখ ৮২ হাজার ৩৪৭টি মামলা বিচারধীন ছিল।

গতকাল মঙ্গলবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য হাবিবা রহমান খানের প্রশ্নের জবাবে সর্বশেষ এই পরিসংখ্যান তুলে ধরেন মন্ত্রী।

গতবছর জানুয়ারিতে তিনি সংসদকে জানিয়েছিলেন, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশে বিচারাধীন মামলার সংখ্যা ছিল ৩৩ লাখ ৯ হাজার ৭৮৯টি। এ হিসাবে ১৫ মাসে আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৮ দশমিক ২৩ শতাংশ বেড়েছে।

মন্ত্রী বলেন, বিচারপ্রার্থী জনগণের ভোগান্তি লাঘবের জন্য সরকার একটি আধুনিক বিচার বিভাগ ও বিচার ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে ‘নিরলসভাবে’ কাজ করে যাচ্ছে। বিচারকের সংখ্যা বৃদ্ধি, নতুন আদালত সৃষ্টি, আদালতের অবকাঠামো উন্নয়ন, বিচারকদের প্রশিক্ষণসহ মামলা নিষ্পত্তিতে তদারকি বাড়াতে সরকার কাজ করছে।

এসব পদক্ষেপ বাস্তবায়িত হলে সারাদেশে বিচারাধীন মামলার সংখ্যা একটি সহনীয় পর্যায়ে নেমে আসবে এবং মামলা দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে কার্যকর ও দৃশ্যমান উন্নয়ন সাধিত হবে। ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মো. সেলিমের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, দেশে পারিবারিক আদালতে গত ৩১ মার্চ পর্যন্ত বিচারাধীন ছিল মোট ৫৯ হাজার ৮৬০টি মামলা। ৬৪ জেলার মধ্যে সবচেয়ে বেশি ৫ হাজার ৫০৯টি মামলা ঢাকা জেলায় বিচারাধীন বলে তথ্য দেন আইনমন্ত্রী।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.