February 25, 2024
আঞ্চলিক

দেশের অসহায় মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটছে : সিটি মেয়র

 

খবর বিজ্ঞপ্তি

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টা ও বলিষ্ঠ নেতৃত্বের কারণেই দেশের অসহায় মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটছে। নগরীর ছিন্নমূল জনগোষ্ঠী দারিদ্রের কবল থেকে মুক্ত হয়ে ঘুরে দাঁড়াচ্ছে। সরকার নগরীর এই সব মানুষের অধিকতর সুবিধা প্রদানের লক্ষ্যে আবাসিক ব্যবস্থার উন্নয়নে কর্মসূচি গ্রহণ করেছে। এ কর্মসূচি বাস্তবায়িত হলে স্বল্প আয়ের মানুষের আবাসিক সংকট নিরসন হবে বলে তিনি উল্লেখ করেন।

সিটি মেয়র গতকাল বুধবার সকালে নগর ভবনের জিআইজেড মিলনায়তনে কমিউনিটি গৃহায়ন উন্নয়ন তহবিল (সিএইচডিএফ) এর গঠন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। স্থানীয় সরকার বিভাগের অর্থায়নে কেসিসি’র তত্ত¡াবধানে পরিচালিত ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন’ প্রকল্পের আওতায় এ কর্মশালার আয়োজন করা হয়। জলবায়ু পরিবর্তনজনিত প্রতিকূলতায় নগর অধিক্ষেত্রে আবাসিক সংকট সৃষ্টি হওয়ায় তা মোকাবেলার জন্য জাতীয় নগর দারিদ্র হ্রাসকরণ কর্মসূচির আওতায় এ কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

সিটি মেয়র আবাসিক সমস্যার সমাধানকল্পে রেলওয়ে বা সরকারি অব্যবহৃত জায়গায় অপরিকল্পিতভাবে গৃহ নির্মাণের বিষয়ে নিরুৎসাহিত করেন এবং সততা ও নিষ্ঠার সাথে কাজ করার জন্য প্রকল্প বাস্তবায়নের সাথে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

কর্মশালায় গৃহায়ন কর্মসূচির লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন প্রকল্পের হাউজিং ফাইন্যান্স কো-অর্ডিনেটর মোঃ রাকিবুল হাসান ও প্রকল্পের টাউন ম্যানেজার মোহাম্মদ মোস্তফা। প্রকল্পের এক্সপার্ট, সিডিসি ও সিডিসি ক্লাস্টারগণ কর্মশালায় অংশ গ্রহণ করেন।

পরে দুপুর ১২টায় সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক নগরীর ২নং কাস্টমঘাটস্থ ফাতিমা উচ্চ বিদ্যালয়ে বিদ্যালয় কর্তৃক আয়োজিত আন্ত:বিদ্যালয় বিজ্ঞান মেলা-২০১৯ এর সমাপননী ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন। বিজ্ঞান মেলার আয়োজন শিক্ষার্থীদের মেধা ও উদ্ভাবনী শক্তির বিকাশে সহায়ক ভ‚মিকা পালন করে উল্লেখ করে সিটি মেয়র বলেন, আজকের শিক্ষার্থীরা জাতির ভবিষ্যৎ কর্তধার। তাই তাদেরকে উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করতে হবে। তিনি বলেন, ফাতিমা উচ্চ বিদ্যালয় নগরীর একটি ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের ঐতিহ্য ও সুনাম বজায় রাখার জন্য তিনি স্কুল কর্তৃপক্ষের প্রতি আহবান জানান। সিটি মেয়রের নিকট বিদ্যালয়ের কিছু সমস্যার বিষয় উপস্থাপন করা হলে তিনি তা সমাধানের আশ্বাস দেন।

বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি রেভাঃ বিশপ রমেন বৈরাগীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা জেলা শিক্ষা অফিসার খোন্দকার রুহুল আমিন। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন বিদ্যালয়ের  প্রধান শিক্ষক সিস্টার শিখা গোমেজ। অনুষ্ঠানে বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক, শিক্ষক, অবিভাবক ও শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন। সিটি মেয়র বিজ্ঞান মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *