April 27, 2024
খেলাধুলা

দাপটের সঙ্গে অলরাউন্ডারদের শীর্ষে সাকিব আল হাসান

 

ক্রীড়া ডেস্ক

ওয়ানডে অলরাউন্ডারদের মধ্যে শীর্ষে থেকে ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপ মিশন শুরু করেন সাকিব আল হাসান। শনিবার আইসিসি’র সবশেষ প্রকাশিত র‌্যাংকিংয়েও নিজের অবস্থান দাপটের সঙ্গে অটুট রেখেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। ৪০৬ রেটিং নিয়ে সিংহাসন দখলে রেখেছেন সাকিব। যেখানে দুইয়ে থাকা ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসের সঙ্গে তার ব্যবধান ২৭০ রেটিং পয়েন্টের।

এবারের বিশ্বকাপে একের পর এক রেকর্ড গড়েছেন সাকিব। ৮ ম্যাচে ২ সেঞ্চুরি ও ৫ ফিফটিতে ৬০৬ রান করেছেন তিনি। যা টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ। সঙ্গে তার নামের পাশে লেখা হয়েছে ১১ উইকেট।

এমন দানবীয় পারফরম্যান্সের সুফলও পেয়েছেন সাকিব হাতেনাতে। ৬৯২ রেটিং নিয়ে ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় আগের ২২তম অবস্থান ধরে রেখেছেন তিনি। বাংলাদেশিদের মধ্যে কেবল সাকিবের ওপরে আছেন মুশফিকুর রহিম। মুশি আগের অবস্থান ১৯ নাম্বারে থেকে চেয়ার ভাগাভাগি করছেন জস বাটলারের সঙ্গে। দু’জনের র্যাটিং ৭০৪।

ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষস্থান ধরে রেখেছেন বিরাট কোহলি। পরের দুই স্থানে রোহিত শর্মা ও বাবর আজম। শীর্ষ দশের মধ্যে রস টেইলরকে এক ধাপ পেছনে ঠেলে চারে উঠে এসেছেন ফাফ ডু প্লেসিস এবং জো রুটকে সাতে নামিয়ে ষষ্ঠ স্থান দখল নিয়েছেন ডেভিড ওয়ার্নার। পুরোনো ঠিকানা অষ্টম স্থানে আছেন কেন উইলিয়ামসন। কুইন্টন ডি কককে নবম স্থান ছেড়ে দিয়ে দশে নেমে গেছেন অ্যারন ফিঞ্চ।

বোলারদের মধ্যেও এক থেকে তিনে কোনো পরিবর্তন হয়নি। শীর্ষে থাকা জসপ্রিত বুমরাহ’র পরে আছেন ট্রেন্ট বোল্ট ও প্যাট কামিন্স। ইমরান তাহিরকে টপকে পাঁচ থেকে চারে উঠেছেন কাগিসো রাবাদা। মিচেল স্টার্ককে সাতে নামিয়ে ষষ্ঠ স্থানে বসেছেন মুজিব জাদরান। আটে থাকা কুলদীপ যাদবকে একধাপ নামিয়ে আটে উঠেছেন রশিদ খান। দশে লকি ফার্গুসন। ৫৮৭ রেটিং নিয়ে ২৭ নাম্বারে আছেন সাকিব। ৬৩০ পয়েন্ট নিয়ে বাংলাদেশিদের মধ্যে তার ওপরে কেবল মোস্তাফিজুর রহমান। ফিজ আছেন ১৪ নাম্বারে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *