তৃতীয় বিশ্বযুদ্ধের কোনো আশঙ্কা নেই : পররাষ্ট্রমন্ত্রী

দক্ষিণাঞ্চল ডেস্ক

যুক্তরাষ্ট্র এবং ইরানের বর্তমান পরিস্থিতিতে তৃতীয় বিশ্বযুদ্ধের কোনো আশঙ্কা নেই বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। গতকাল মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আন্তর্জাতিক কর্মসূচি ও যোগাযোগ উপ-কমিটির সভা শেষে সাংবাদিকদের কাছে তিনি এ মন্তব্য করেন।

ড. একে মোমেন বলেন, অন্যরা ঝগড়া করলেও আমরা তাতে জড়িত হব না। আমরা সবার সঙ্গে স্বাধীন দেশ হিসেবে চলবো। কারও সঙ্গে শত্রæতা নয়। সবার সঙ্গে বন্ধুত্ব রক্ষা করেই চলব।

মন্ত্রী বলেন, আমাদের প্রায় তিন লাখ লোক ইরাকে আছেন। তাদের বিষয়ে আমরা সার্বক্ষণিক খোঁজখবর নিচ্ছি। তারা সেখানে ভালো আছেন। টার্গেট অ্যাটাকের ফলে তারা এখনও কোন ঝামেলায় পড়েননি। গতকালও আমাদের রাষ্ট্রদূতের সঙ্গে কথা হয়েছে। তিনিও খোঁজখবর রাখছেন এবং বাংলাদেশিদের সতর্ক থাকতে বলা হয়েছে।

তিনি বলেন, পৃথিবীর যেকোনো প্রান্তে কোনো বাংলাদেশির অসুবিধা হলে আমাদের দুশ্চিন্তা হয়। কারণ আমাদের প্রায় এক কোটি ২২ লাখ লোক বিভিন্ন দেশে আছেন। এছাড়া তাদের আর্থিক অবস্থা খারাপ হলেও আমাদের কষ্ট লাগে। তাদের অবস্থা স্থিতিশীল থাকলে আমাদের উন্নয়নের রোডম্যাপ অর্জন করতে পারি। তাই আমরা শান্তি চাই বিশ্বব্যাপী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশিরা ছড়িয়ে রয়েছেন। তাই কোথাও ঝামেলা বা যুদ্ধ হোক, এটা আমরা চাই না। যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের উত্তেজনা চলছে। এ নিয়ে চীন এগিয়েছে ইরানের হয়ে, এক্ষেত্রে যুক্তরাষ্ট্র বা চীনের পক্ষ থেকে আমাদের ওপর কোনো চাপ রয়েছে কি-না, জানতে চাওয়া হলে মন্ত্রী বলেন, আমরা খুব স্থিতিশিল নীতি অবলম্বন করি। চীন ঝগড়া করুক। চীন আমাদের বড় অর্থনৈতিক সহযোগী বন্ধু। প্রায় সময়ই ভারত এবং চীনের ঝামেলা লেগে থাকে, তাতে আমরা মাথা ঘামাই না। আমাদের সঙ্গে চীন, ভারত, সৌদি আরব, আমেরিকা-সবার সঙ্গেই সম্পর্ক ভালো। এসময় তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা নিয়ে একটি প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমার মনে হয় না তৃতীয় বিশ্বযুদ্ধ হবে। এর কোনো আশঙ্কা নেই।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.