June 19, 2024
আন্তর্জাতিকলেটেস্ট

তিউনিসিয়া উপকূলে নৌকাডুবে ৩৪ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ

তিউনিসিয়া উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে গেছে। এতে শিশুসহ অন্তত ৩৪ জন নিখোঁজ রয়েছে।

এ নিয়ে গত দুই দিনে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী পাঁচটি নৌকা ডুবে গেছে। এসব ঘটনায় সাতজন প্রাণ হারিয়েছে। এখনো নিখোঁজ রয়েছে অন্তত ৬৭ জন।সাব-সাহারান আফ্রিকার অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী নৌকাটি ইতালির উদ্দেশে রওনা দিয়েছিল বলে ধারণা করছে কর্তৃপক্ষ। পরবর্তীতে এটি দুর্ঘটনার কবলে পড়ে।

তিউনিসিয়ার উপকূলরক্ষী বাহিনী জানিয়েছে, গত দুই দিনে ইতালির উদ্দেশে পাড়ি দেওয়া ৫৬টি নৌকা আটকানো হয়েছে। তিউনিসিয়ার ন্যাশনাল গার্ডের হোসেম জাবাবলি জানিয়েছেন, এসব নৌকা থেকে ৩ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশীকে আটক করা হয়েছে।

সাম্প্রতিক সময়ে ইউরোপগামী অভিবাসনপ্রত্যাশীদের কাছে তিউনিসিয়া অন্যতম একটি কেন্দ্রে পরিণত হয়েছে। জাতিসংঘের তথ্য অনুযায়ী, চলতি বছর এখন পর্যন্ত ইতালিতে প্রবেশ করা অন্তত ১২ হাজার অভিবাসনপ্রত্যাশী তিউনিসিয়া থেকে এসেছেন। গত বছরের একই সময়ে এই সংখ্যা ছিল মাত্র এক হাজার ৩০০।

গত মাসে তিউনিসিয়ার প্রেসিডেন্ট কাইস সাইদ অভিযোগ করেন যে, তার দেশে অবস্থানরত সাব-সাহারান আফ্রিকার অভিবাসনপ্রত্যাশীদের কারণে অপরাধ বৃদ্ধি পাচ্ছে। তিনি এই অভিবাসনপ্রত্যাশীদের হুমকি হিসেবে বর্ণনা করেছেন। তার এমন মন্তব্যের কঠোর সমালোচনা করেছে আফ্রিকান ইউনিয়ন।

শেয়ার করুন: