April 18, 2024
আন্তর্জাতিকলেটেস্টশীর্ষ সংবাদ

ক্রেডিট সুইস পতনের পর এবার বিপাকে ডয়েচে ব্যাংক

সম্প্রতি ইউরো-জোনের বিনিয়োগকারীরা অবিশ্বাস্য ঘটনার সম্মুখীন হয়েছেন। ব্যাংকিং খাতে গোলযোগ কি সত্যিই আমেরিকা ও সুইজারল্যান্ডে সীমাবদ্ধ থাকবে, এমন প্রশ্ন উঠছে। গত ২৪ মার্চ ইউরোপীয় ব্যাংকের স্টকে লেনদেন কমে যাওয়ার সঙ্গে সঙ্গে সেই সন্দেহ আরও ঘনীভূত হয়। যদিও দিনের শেষ নাগাদ ইউরোপীয়ান কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্ড মন্তব্য করেন ইউরোপের ব্যাংকগুলো নিরাপদ আছে এবং তারল্য সংকট নেই।

ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক (ইসিবি) হলো ইউরো মুদ্রার ব্যাংক। ইউরো-জোনের আর্থিক নীতি পরিচালনা করে এটি।

ডয়েচে ব্যাংক একটি জার্মান ঋণদাতা প্রতিষ্ঠান যেটি বছরের পর বছর ধরে সমস্যার বেড়াজালে আটকে ছিল। প্রতিষ্ঠানটির ক্রেডিট-ডিফল্ট অদলবদল (সিডিএস), ব্যাংক ঋণে খেলাপির কারণে ট্রেড ক্রেডিট বীমা রেকর্ডের কাছাকাছি স্তরে পৌঁছেছে। এরই প্রতিক্রিয়ায় বিনিয়োগকারীরা শেয়ার কেনা কমিয়ে দেয়। ফলে শেয়ারের দরপতন হয়েছে ১৪ শতাংশ। আতঙ্ক ছড়িয়ে পড়ে। ইউরো স্টক মার্কেটে ৬০০ ব্যাংক সূচকে প্রতিষ্ঠানটি সেদিন বিকালের দিকে ৫ শতাংশ হারায়।

পতনের পর গত ১৯ মার্চ সুইজারল্যান্ডের বৃহত্তম ব্যাংক ইউবিএস কিনে নেয় ক্রেডিট সুইস ব্যাংক। বিনিয়োগকারীরা ভাবছিলেন আরও একটি দুর্ভাগ্যজনক সপ্তাহ সামনে আছে কি না।

ডয়েচে বাংকের পরিস্থিতি আসলে কী? ডয়েচের সঙ্গে যদি ক্রেডিট সুইসের তুলনা করা যায় তাহলে, জুরিখ থেকে ফ্রাঙ্কফুর্ট ৩০০ কিলোমিটার ফারাক, এটিই একমাত্র উপকরণ নয় যা দুটি প্রতিষ্ঠানকে আলাদা করে। সুইস ব্যাংক অলাভজনক এবং আইনি জটিলতার সম্মুখীন হয়েছিল। কিন্তু সত্যিকার অর্থে ক্রেডিট সুইসকে একটি ব্যাংক দ্রুত গতিতে চালানোর জন্য ঢাল হয়ে দাঁড়িয়েছিল যেখানে এটির প্রায় সমস্ত আমানত বীমাবিহীন।বিপরীতে, একটি দীর্ঘ পথ ও তিক্ততার মধ্যদিয়ে পুনর্গঠনের পর, ডয়েচে ব্যাংক এখন লাভজনক প্রতিষ্ঠান। এর খুচরা আমানতের প্রায় ৭০ শতাংশ বীমা করা। নগদ রাখার ব্যাপারেও তারা সতর্ক। ২০১৬ সালের বিপর্যয়ের মুখে আমানতের অবস্থা খারাপ ছিল। ঋণদাতা প্রতিষ্ঠানটির এখন যথেষ্ট তরল সম্পদ রয়েছে যা ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকে নগদ বিনিময় করতে পারে।

তবে অন্যান্য হুমকিও রয়েছে। এর মধ্যে রয়েছে ক্রমবর্ধমান সুদের হার, যা সিলিকন ভ্যালি ব্যাংককে (এসভিবি) নিচে নামিয়ে দিয়েছিল। সুদে আয় বাড়ার জন্য সুদের হার বৃদ্ধি স্বল্পমেয়াদে ব্যাংকগুলোর জন্য ভাল। প্রকৃতপক্ষে, ইউরোপের ব্যাংকগুলো ভাল মুনাফা অর্জন করে। ডয়েচে ব্যাংকের ২০২২ সালে ৫ দশমিক ৭ বিলিয়ন ইউরো নিট মুনাফা অর্জন করার আগের বছরের তুলনায় দ্বিগুণ ছিল।

কিন্তু ফান্ডের খরচ বাড়ার সঙ্গে সঙ্গে ব্যাংকের সম্পদ, যেমন দীর্ঘমেয়াদি বন্ড মূল্য হারায়। সৌভাগ্যবশত ডয়েচে ব্যাংকের জন্য, ইউরোপীয় নিয়ন্ত্রকরা ঋণদাতাদের এই ঝুঁকি প্রতিবন্ধক বলে দাবি করেছে।

গত বছর ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংক রিপোর্ট করে নিট সময়কালের ঝুঁকি ও হার বাড়লে ব্যাংকগুলো কতটা শেয়ার দর হারায় সে বিষয়টি নিয়ে।

বিশ্লেষকদের একটি সংস্থা অটোনোমাস রিসার্চ-এর মতে, ডয়েচে ব্যাংকের ঝুঁকি উচ্চ প্রান্তে থাকলেও, এটি খুব বেশি বিপদ ডেকে আনে না। আরেকটি উদ্বেগ হলো এসভিবি-এর বিপর্যয়ের ফলে ডয়েচে ব্যাংকের আমেরিকান পোর্টফোলিওকে প্রভাবিত করে।

মাঝারি আকারের ঋণদাতাদের কারণে বাণিজ্যিক সম্পত্তি ক্ষতিগ্রস্ত হবে বলে মনে হচ্ছে। যদিও ডয়েচে ব্যাংক প্রায় ১৭ বিলিয়ন সম্পদের মালিক, এটি ইউরোপের সবচেয়ে বড় ব্যাংকগুলোর মধ্যে স্থান করে নিয়েছে।

উদ্বেগের সবচেয়ে বড় কারণ হলো ডয়েচে ব্যাংকের তহবিলের ব্যয়, যা ক্রেডিট সুইসের পতনের পরিপ্রেক্ষিতে বাড়তে পারে৷ যদিও ডয়েচের কাছে ইউরোপের কঠোর নিয়মের চেয়ে বেশি মূলধন রয়েছে, অতিরিক্ত-এটি-১ বন্ডের বিনিয়োগকারীরা, যারা ক্রেডিট সুইসের ইউবিএস টেকওভারে নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল, তারা এখন উচ্চ প্রিমিয়ামের দাবি করবে বলে মনে হচ্ছে।

ডয়েচে ব্যাংকের ক্রেডিট-ডিফল্ট অদলবদলের বাজার নিরবচ্ছিন্ন, যার অর্থ কয়েকটি ট্রেড দ্রুত দাম কমাতে পারে। সপ্তাহের শেষে বিনিয়োগকারীরা তাদের দর হারাতে দেখেছে। ফলে ব্যবসায়ীরা কিছু দিনের জন্য ঝুঁকিপূর্ণ কিছু শেয়ার বিক্রি করতে চাইবে।

শেয়ার করুন: