April 19, 2024
খেলাধুলা

অধিনায়ক এমবাপের উড়ন্ত সূচনা, প্রথম ম্যাচেই হারালো নেদারল্যান্ডসকে

কিলিয়ান এমবাপেকে অধিনায়ক নির্বাচন করার পর পরই ফ্রান্স দলে গৃহদাহের খবর শোনা গিয়েছিলো। কিন্তু পরিবর্তিত ফ্রান্স দল মাঠে নামার সঙ্গে সঙ্গেই সে সব খবর যেন কর্পুরের মত উবে গেছে। দুরন্ত-দুর্বার ফরাসীদের সামনে ঠাঁই’ই পায়নি ডাচরা। ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে ফ্রান্সের কাছে ৪-০ গোলে রীতিমত বিধ্বস্ত হয়েছে নেদারল্যান্ডস।

অধিনায়ক হিসেবে দলের জয়ে যেমন উড়ন্ত সূচনা হয়েছে এমবাপের, তেমনি ব্যক্তিগত পারফরম্যান্সেও যেন উড়ছেন তিনি। জোড়া গোল করেছেন এমবাপে। এ নিয়ে সর্বশেষ দুই আন্তর্জাতিক ম্যাচে ৫ গোল করলেন তিনি। এর আগে গত বছর ১৮ ডিসেম্বর বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন পিএসজির এই ফুটবলার।

বিশ্বকাপের পর অবসর নেন ফ্রান্স অধিনায়ক হুগো লরিস। তার জায়গায় মাত্র সপ্তাহখানেক আগেই এমবাপেকে অধিনায়ক ঘোষণা করা হয়। অধিনায়ক হয়েই ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের সবচেয়ে কঠিন ম্যাচে, গ্রুপ ‘বি’-তে নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামে ফরাসীরা।

ম্যাচে শুরু থেকেই দাপট দেখাচ্ছিলেন বিশ্বকাপের ফাইনালিস্টরা। ২১ মিনিটের মধ্যেই ৩-০ গোলে এগিয়ে যায় ফ্রান্স। ম্যাচ শুরুর দ্বিতীয় মিনিটেই গোলের সূচনা করেন গোলাপি চুলের আন্তোনিও গ্রিজম্যান। ৮ম মিনিটেই দ্বিতীয় গোল করেন দায়ত উপামেকানো। এরপর নিজের প্রথম এবং দলের তৃতীয় গোলটি করেন এমবাপে। ৩-০ গোলে প্রথমার্ধে শেষ করার পর দ্বিতীয়ার্ধে গিয়ে আরও একটি গোল করে ফরাসীরা। ৮৮তম মিনিটে নিজের দ্বিতীয় এবং দলের চতুর্থ গোল করেন ফ্রান্সের অধিনায়ক।

এমন এক দুর্দান্ত জয়ের পর এমবাপে বলেন, ‘আমরা সমর্থকদের হতাশ করতে চাইনি। বিশ্বকাপের পর এটাই আমাদের প্রথম ম্যাচ ছিল। যে ছন্দে আমরা বিশ্বকাপ খেলেছিলাম, সেটাই ধরে রাখতে চেয়েছিলাম। যদিও ফাইনালটা আমাদের ভাল যায়নি।’

নেদারল্যান্ডসের এই বড় পরাজয় রোনাল্ড কোম্যানের মুখে বিশাল এক চপেটাঘাত। কারণ লুইস ফন গালের কাছ থেকে দায়িত্ব নেয়ার পর এটা ছিল তার প্রথম ম্যাচ এবং সূচনাটা হলো তার বাজে এক পরাজয়ের মধ্য দিয়ে। ফন গালের নেদারল্যান্ডস কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলেছিলো।

কাতারে লিওনেল মেসির আর্জেন্টিনার সঙ্গে ১২০ মিনিটের ম্যাচে ৩-৩ গোলে ড্র করার পর টাইব্রেকারে হেরে যায় ফ্রান্স। সেই ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন এমবাপে। ফ্রান্সের এরপরের ম্যাচ আয়ারল্যান্ডের বিরুদ্ধে। আগামী সোমবার অনুষ্ঠিত হবে সেই ম্যাচটি।

শেয়ার করুন: