July 19, 2024
জাতীয়লেটেস্ট

ডাকসুর পর এবার চাকসু নির্বাচন

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

তিন দশক বাদে ডাকসু নির্বাচন দেখার পর এবার চাকসু নির্বাচন আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গতকাল বুধবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট ও প্রক্টরিয়াল বডির সভায় চাকসু নির্বাচন করার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। তবে নির্বাচনের দিন-তারিখ এখনও ঠিক হয়নি বলে জানান তিনি।

অধ্যাপক ইফতেখার বলেন, ধাপে ধাপে কয়েকটি কাজ শেষ করে চাকসু নির্বাচনের তারিখ ঠিক করা হবে। ডাকসুর মতো চাকসুতেও সর্বশেষ নির্বাচন হয়েছিল ১৯৯০ সালে। ওই বছরের ৮ ফেব্র“য়ারি অনুষ্ঠিত ওই নির্বাচনে সর্বদলীয় ছাত্র ঐক্য বিজয়ী হয়েছিল ইসলামী ছাত্রশিবিরের বিরুদ্ধে।

বাকশাল (বর্তমানে বিলুপ্ত) সমর্থিত জাতীয় ছাত্রলীগের নেতা মো. নাজিম উদ্দিন ভিপি, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের নেতা আজিম উদ্দিন আহমেদ জিএস এবং ছাত্রদলের নেতা মাহবুবুর রহমান শামীম এজিএস নির্বাচিত হয়েছিলেন।

তিন দশক পর গত ১১ মার্চ ডাকসুর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর চট্টগ্রামে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র সংগঠনও চাকসু নির্বাচনের দাবি তোলে। এই প্রেক্ষাপটে বুধবার উপাচার্যের সভাপতিত্বে বিভিন্ন হলের প্রাধ্যক্ষ ও প্রক্টরিয়াল বডির সদস্যরা সভা বসে। তাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচন করার সিদ্ধান্ত হয়।

উপাচার্য ইফতেখার উদ্দিন বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের চাকসু নির্বাচন সংক্রান্ত নীতিমালা অনেক পুরনো। এটি যুগোপযোগী করার জন্য নীতিমালা প্রণয়ন কমিটি হবে। বিভিন্ন ধাপ অতিক্রম শেষে নির্বাচনের পরিবেশ তৈরি করে তারিখ ঘোষণা হবে।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *