ছয় লাখ নলকূপ বসাবে সরকার

দক্ষিণাঞ্চল ডেস্ক

গ্রামীণ সাধারণ মানুষের স্বাস্থ্য রক্ষায় নিরাপদ পানির সরবরাহ বাড়াতে সারাদেশে প্রায় ছয় লাখ গভীর-অগভীর নলক‚প স্থাপন করবে সরকার। এছাড়া কৃষি খাতে পানি ব্যবস্থাপনাসহ সমন্বিতভাবে পানি সমস্যার সমাধানে ‘সমগ্র দেশে নিরাপদ পানি সরবরাহ’ শীর্ষক একটি প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার।

আট হাজার ৮৫১ কোটি টাকায় ব্যয়ের প্রকল্পটি এবছর শুরু করে ২০২৫ সালের জুন মাসের মধ্যে শেষ করার লক্ষ্য রেখেছে সরকার।

গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক পরবর্তী ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী মান্নান নিরাপদ পানি সরবারের প্রকল্প প্রসঙ্গে বলেন, জনগণের স্বাস্থ্য ও জীবনমান উন্নয়ন এবং নিরাপদ পানি সরবরাহ করতে প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে।

প্রকল্প প্রস্তাবনায় বলা হয়েছে, সারা দেশে ৯০ হাজার ৬৩৬টি অগভীর ও এক লাখ ২৩ হাজার ৮৭৭টি গভীর নলক‚প, দুই লাখ ছয় হাজার ৬৬৪টি সাবমার্সিবল পাম্প ও জলাধারসহ অগভীর নলক‚প, এক লাখ ৭০ হাজার ২২২টি সাবমার্সিবল পাম্প ও জলাধারসহ গভীর নলক‚প স্থাপন করা হবে।

এছাড়াও তিন হাজার ৩৭৯টি রিংওয়েল, বৃষ্টির পানি কৃষিতে ব্যবহারের জন্য তিন হাজার ২১০টি ইউনিট, গ্রামীণ এলাকায় পাইপ দিয়ে পানি সরবরাহ স্কিম ৪৯১টি, সোলার পিএসএফ-৩২০টি, আর্সেনিক আয়রণ রিমুভাল প্ল্যান্ট (ভ্যাসেল টাইপ) ২৯ হাজার ৫৭০টি এবং কমিউনিটিভিত্তিক পানি সরবরাহ ইউনিট আট হাজার ৮৩৮টি স্থাপন করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে ১২টি উপজেলায় অফিস ভবন নির্মাণ, উন্নয়ন ও গবেষণামূলক কার্যক্রম চালানো হবে।

মন্ত্রী এম এ মান্নান জানান, বৈঠকে এ প্রকল্পসহ মোট সাতটি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। অন্যান্য প্রকল্পগুলো হচ্ছে- সিংড়া-গুরুদাসপুর-চাটমোহর সড়কের (জেড-৫২০৯) সিংড়া অংশের সড়ক বাঁধ উঁচুকরণসহ পেভমেন্ট পুনঃনির্মাণ ও প্রশস্তকরণ প্রকল্প। এর ব্যয় ১৩৫ কোটি ৭১ লাখ টাকা। পুঠিয়া-বাগমারা মহাসড়ক (জেড-৬০০৪) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প। এতে ব্যয় ধরা হয়েছে ১৩০ কোটি ৮৩ লাখ টাকা। সুগন্ধা নদীর ভাঙ্গন হতে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু (দোয়ারিকা সেতু) রক্ষার্থে ৩.৭৬৫ কিলোমিটার নদীতীরে স্থায়ী রক্ষাপ্রদ কাজ প্রকল্প। এর ব্যয় ধরা হয়েছে ২৮৩ কোটি ৫২ লাখ টাকা। জরাজীর্ণ, অপ্রশস্ত ও গুরুত্বপূর্ণ পয়েন্টে বিদ্যমান বেইলী সেতু এবং আরসিসি সেতু প্রতিস্থাপন (ঢাক জোন) প্রকল্প। এর ব্যয় এক হাজার ১৯০ কোটি ৭৮ লাখ টাকা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, বরিশাল স্থাপন প্রকল্প। এতে ব্যয় হবে ৪১২ কোটি টাকা। নরসিংদী বিসিক শিল্পনগরী স¤প্রসারণ (প্রথম সংশোধিত) প্রকল্প। এতে ব্যয় ধরা হয়েছে ৩৮ কোটি ৫৬ লাখ টাকা।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.