খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমের উদ্বোধন আজ

 

দ: প্রতিবেদক

২টি অনুষদে ৬০ জন শিক্ষার্থী নিয়ে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের কার্যক্রমের যাত্রা শুরু করছে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়। আজ বৃহস্পতিবার বেলা ১১টায় খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের কনফারেন্স হলে ভর্তিকৃত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশনের মধ্যদিয়ে ¯œাতক শ্রেণির শিক্ষা কার্যক্রমের উদ্বোধন হবে। শিক্ষাবর্ষের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি।

২০১৫ সালের ১৪ জুলাই জাতীয় সংসদে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় আইন পাশ হয়। তারই ধারাবাহিকতায় ২০১৯ সালের ২৯ জানুয়ারি সোনাডাঙ্গা আবাসিক এলাকায় অস্থায়ী কার্যালয়ের উদ্বোধন, ১৩ ফেব্রæয়ারি ৩ টি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন থেকে অনুষদ ও শিক্ষার্থী ভর্তি অনুমোদন পায় কৃষি বিশ্ববিদ্যালয়। মঞ্জুরী কমিশনের অনুমোদন পেয়ে ৯ মার্চ খুলনা পলিটেকনিক্যাল কলেজে শিক্ষার্থী ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং ১৩ ও ১৪ মার্চ শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়।

আজ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি’র উদ্বোধনের মধ্যদিয়ে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের শুভ সূচনা হবে বলে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডা. খন্দকার মাজহারুল আনোয়ার শাজাহান। তিনি আরো বলেন, ৭টি অনুষদ নিয়ে পূর্ণাঙ্গরূপে কার্যক্রম পরিচালনা করবে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় চালু হলে এ অঞ্চলের লবণাক্ত পানি ও মাটি নিয়ে গবেষণা করে উন্নত প্রযুক্তির ফসল উৎপাদনের সক্ষম হবে। এ অঞ্চল কৃষিতে স্বয়ং সম্পূর্ণ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি, খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক, খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহ্ উদ্দিন জুয়েল, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. এম শাহ্ নওয়াজ আলি, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, প্রধানমন্ত্রীর একান্ত সচিব-২ ওয়াহিদা আক্তার, খুলনা রেঞ্জ ডিআইজি মো. দিদার আহমেদ বিপিএম, কেএমপি’র ভারপ্রাপ্ত কমিশনার সরদার রকিবুল ইসলাম বিপিএম, খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, খুলনা জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শহীদুর রহমান খান।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.