April 25, 2024
আঞ্চলিক

খুলনায় ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত

খবর বিজ্ঞপ্তি

প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ^বিদ্যালয় গৌরবের শতবর্ষ অতিক্রমের দ্বারপ্রান্তে। গতকার সোমবার ছিলো বিশ^বিদ্যালয়টির ৯৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। খুলনাস্থ ঢাকা বিশ^বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন, খুলনা নানা আয়োজনে দিবসটি উদযাপন করে।

বিশ^বিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষে সংগঠনটি সন্ধ্যায় নগরীর হোটেল সিটি ইন এ মিলনমেলার আয়োজন করে। তিনশতাধিক অ্যালামনাই এর অংশগ্রহণে অনুষ্ঠানটি মুখরিত হয়ে ওঠে। কেক কাটা, স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সবশেষে প্রীতিভোজের মধ্য দিয়ে শেষ হয় এ আয়োজন।

প্রাণের এ মেলায় অংশ নিয়ে অনেকেই বিশ^বিদ্যালয় জীবনের কথা স্মরণ করে আবেগআপ্লুত হয়ে পড়েন। তাঁদের   স্মৃতিচারণায় উঠে আসে বায়ান্নর ভাষা আন্দোলন, উনসত্তরের গণঅভ্যুত্থাণ, একাত্তরের মুক্তিযুদ্ধ, স্বৈরাচার বিরোধী আন্দোলনসহ দেশের বিভিন্ন ক্রান্তি লগ্নে এই বিশ^বিদ্যালয়ের নেতৃত্বদানের ইতিহাস।

মিলনমেলায় শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, খুলনা বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নিশ্চিন্ত কুমার পোদ্দার, অতিরিক্ত ডিআইজি মোঃ হাবিবুর রহমান, জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন এবং ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন, খুলনা বিভাগের সভাপতি প্রফেসর সাধন রঞ্জন ঘোষ প্রমুখ

উল্লেখ্য, ১৯২১ সালের ১ জুলাই তৎকালীন পূর্ববাংলার মানুষের সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক ও রাজনৈতিক মুক্তির স্বপ্নকে সাথী করে ঢাকা বিশ^বিদ্যালয়ের যাত্রা শুরু হয়েছিলো। সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা এই বিশ^বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা দেশ সেবায় অনন্য অবদান রেখে চলেছে। দিবসটি উদযাপন উপলক্ষ্যে সকালে অ্যালামনাইদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি নগরীর শিববাড়ি থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *