June 15, 2024
আন্তর্জাতিকলেটেস্ট

কাশ্মীর সীমান্তে গোলাগুলি চলছে পাকিস্তানি সৈন্যসহ নিহত ৭

দক্ষিণাঞ্চল ডেস্ক
শান্তির বার্তা দিতে পাকিস্তান আটক ভারতীয় বৈমানিক অভিনন্দন বর্তমানকে ছেড়ে দিলেও কাশ্মীর সীমান্তে দুইদেশের সেনাদের মধ্যে গোলাগুলি অব্যাহত আছে। জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা বরাবর দুপক্ষের অব্যাহত গোলাগুলিতে বেসামরিক ও পাকিস্তানের দুই সৈন্যসহ দুপক্ষের অন্তত সাত জন নিহত হয়েছেন বলে খবর।
ডনের খবরে বলা হয়, শনিবার বিকালে পরিস্থিতির হালানাগাদ তথ্যে পাকিস্তান সামরিক বাহিনীর জনসংযোগ বিভাগ আইএসপিআর জানিয়েছে, নাকিয়াল সেক্টরে ভারতীয় বাহিনীর গোলার জবাব দেওয়ার সময় দুই সৈন্য নিহত হয়েছেন। পাকিস্তানি সেনাদের পাল্টা হামলায় ভারতীয় সেনারাও হতাহত হয়েছে এবং ভারতীয়দের সীমান্ত পোস্ট ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি করেছে পাকিস্তানি বাহিনী।
এর আগে এক বিবৃতিতে আইএসপিআর কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখার অপরপাশ থেকে ভারতীয় বাহিনীর ছোড়া গুলিতে দুই বেসামরিক নিহত ও এক নারী ও ১৯ বছরের এক তরুণসহ তিন জন আহত হয়েছে বলে জানিিেয়্ছল।
অপরদিকে এনডিটিভির খবরে বলা হয়, ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের পুঞ্চ জেলার নিয়ন্ত্রণ রেখা বরাবর শুক্রবার রাতভর গোলাগুলিতে রুবানা কসার (২৪) নামে এক মা এবং তার দুই শিশু সন্তান নিহত হয়েছে। নিহত দুই শিশুর বয়স যথাক্রমে পাঁচ বছর ও নয় মাস। পাকিস্তানি সেনাদের ছোড়া গোলার আঘাতে ওই মা ও তার শিশুরা নিহত হয়েছে বলে দাবি ভারতের।
গত আটদিন ধরে কাশ্মীরের পুঞ্চ এবং রাজৌরি জেলার নিয়ন্ত্রণ রেখায় প্রতিবেশী দুইদেশের সেনাদের মধ্যে গোলাগুলি চলছে। দেশ দুটি নিয়ন্ত্রণ রেখার পাঁচ কিলোমিটারের মধ্যে অবস্থিত সব স্কুল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে।
জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় এক আত্মঘাতী হামলায় ভারতের আধাসামরিক বাহিনীর ৪০ জনেরও বেশি জওয়ান নিহত হওয়ার পর এর দায় স্বীকার করে পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ। এ নিয়ে ভারত-পাকিস্তান উত্তেজনা বৃদ্ধির মধ্যেই আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম করে পাকিস্তানের বালাকোটে জইশ-ই-মোহাম্মদের কথিত আস্তানা ও প্রশিক্ষণ শিবিরে হামলা চালায় ভারতীয় জঙ্গিবিমান।
ভারতীয় এই বিমান হামলার জেরে দুপক্ষের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছে ও সীমান্তে গোলাগুলি শুরু হয়। কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখার ওপরে আকাশে দুপক্ষের মধ্যে খণ্ড বিমান যুদ্ধও হয়। এতে ভারতের অন্তত একটি মিগ-২১ বিধ্বস্ত হয় ও এর পাইলট অভিনন্দনকে আটক করে পাকিস্তানি বাহিনী।
শুক্রবার রাতে পাইলট ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দনকে ভারতের হাতে তুলে দেয় পাকিস্তান। পাকিস্তানের এ সিদ্ধান্তে উত্তেজনা আরও ছড়িয়ে পড়ার সম্ভাবনা হ্রাস পেলেও কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা বরাবর দুপক্ষের মধ্যে গোলা বিনিময় থামেনি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *