কাবুলে তালেবানের গাড়ি বোমা হামলায় নিহত ৪

দক্ষিণাঞ্চল ডেস্ক
আফগানিস্তানের রাজধানী কাবুলে অত্যন্ত সুরক্ষিত একটি বিদেশি কম্পাউন্ডের সামনে এক গাড়ি বোমা হামলায় অন্তত চার জন নিহত হয়েছেন। সোমবার কাবুলের পূর্বাংশের গ্রিন ভিলেজ কম্পাউন্ডের সমানে চালানো এ হামলায় আরও ৯০ জন আহত হয়েছেন, মঙ্গলবার এর দায় স্বীকার করেছে তালেবান; খবর বার্তা সংস্থা রয়টার্সের। এই গ্রিন ভিলেজ কম্পাউন্ডে বেশ কয়েকটি আন্তর্জাতিক কোম্পানি ও ত্রাণ সংস্থার দপ্তর রয়েছে।
তালেবান যোদ্ধাদের এ হামলায় বিদেশি ও আফগান নিরাপত্তা বাহিনীর বহু সদস্য হতাহত হয়েছেন বলে দাবি করেছেন জঙ্গিগোষ্ঠী তালেবানের মুখপাত্র জাবিহুল­াহ মুজাহিদ। এক বিবৃতিতে তিনি বলেছেন, এই হামলায় পাঁচ জন অংশ নিয়েছে। এদের মধ্যে বিস্ফোরক ভর্তি গাড়ি চালিয়ে নিয়ে হামলা চালানো আত্মঘাতী বোমারুও ছিল।
আফগান যুদ্ধ অবসানের লক্ষ্যে বিভিন্ন গোষ্ঠীর সঙ্গে বৈঠকে অংশ নিতে আফগানিস্তানের জন্য নিযুক্ত মার্কিন শান্তি দূত জালমে খলিলজাদ এখন এ দেশটিতে রয়েছেন। ১৭ বছরের বেশি সময় ধরে চলা যুদ্ধ অবসানে শান্তি আলোচনা জোরদার হলেও লড়াই হ্রাসের ক্ষেত্রে তা কোনো প্রভাব ফেলতে পারেনি।
তালেবান ও অন্যান্য বিদ্রোহী গোষ্ঠীগুলো প্রায় প্রতিদিনই হামলা করছে। নিরাপত্তা বাহিনী ও সরকারি কর্মকর্তারা তাদের হামলার লক্ষ্য হলেও বেসামরিক লোকজনই এসব হামলার শিকার বেশি হচ্ছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.