July 19, 2024
আন্তর্জাতিক

করোনাভাইরাস: হংকংয়ে অস্ত্র হাতে টয়লেট পেপার ছিনতাই

দক্ষিণাঞ্চল ডেস্ক

নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে হংকংয়ে টয়লেট টিস্যুর শত শত রোল ছিনিয়ে নেওয়ার ঘটনা ঘটেছে। পরিচ্ছন্নতা পণ্যটি কিনতে আতংকগ্রস্ত মানুষের হিড়িকে সৃষ্ট সরবরাহ সংকটের মধ্যে সোমবার মং কক এলাকায় এ ঘটনা ঘটে বলে বিবিসি জানিয়েছে। ঘটনার সঙ্গে জড়িত দুজনকে গ্রেপ্তারের পাশাপাশি চুরি যাওয়া টয়লেট টিস্যুর কয়েকটি রোল পুলিশ উদ্ধারও করেছে।

স্থানীয় গণমাধ্যমের বরাতে বিবিসির প্রতিবেদনে বলা হয়, সকালের দিকে মং কক এলাকার একটি সুপারমার্কেটের বাইরে কয়েক জন ছুরি নিয়ে এসে এক সরবরাহকারীর কাছ থেকে এসব টয়লেট টিস্যু ছিনিয়ে নেয়। ওই এলাকায় ‘সশস্ত্র গ্রুপের’ সন্ত্রাসী কার্যক্রমের ইতিহাস রয়েছে।

অ্যাপল ডেইলির এক প্রতিবেদনে বলা হয়, টয়লেট টিস্যুর ৬০০টি রোল ছিনতাই হয়, যার বাজারমূল্য এক হাজার ৬৯৫ হংকং ডলার বা ২১৮ মার্কিন ডলার। টয়লেট টিস্যুর আকালের মধ্যে নতুন সরবরাহ আসার সঙ্গে সঙ্গে শহরজুড়ে দোকানগুলোতে কেনার জন্য বাসিন্দাদের দীর্ঘ লাইন দিতে দেখা গেছে।

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সরবরাহে কোনো সংকট নেই বলে সরকারের পক্ষ থেকে আশ্বস্ত করা হলেও নাগরিকরা টয়লেট টিস্যু মজুদ করতে শুরু করে। আতঙ্কের কারণে অন্যান্য পরিচ্ছন্নতা পণ্যসহ চাল ও পাস্তার মতো নানা গৃহস্থালি সামগ্রীও ব্যাপক হারে কিনেছে মানুষ।

চীনের মূলখÐে  ছড়িয়ে পড়া ভাইরাসটিতে আক্রান্ত হয়ে একহাজার ৭০০ মানুষ মারা গেছে; আক্রান্ত হয়েছে ৭০ হাজারের বেশি মানুষ। যাদের বেশিরভাগই ভাইরাসের উৎপত্তিস্থল চীনের উহানের বাসিন্দা।চীনের বাইরে অন্তত ২৪টি দেশে এ ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে অনেকে নিজের উদ্যোগে আগেভাগেই কিনে মজুদ রাখায় মুখে পরা মাস্ক ও হ্যান্ড ওয়াশ প্রায় বাজার থেকে নাই হয়ে গেছে।

মং ককের ঘটনা নিয়ে পুলিশের এক মুখপাত্র বলেন, ছুরি হাতে নিয়ে তিন ব্যক্তি একজন সরবরাহকারীকে হুমকি দিয়ে তার কাছ থেকে টয়লেট টিস্যুগুলো ছিনিয়ে যায়।

অস্বাভাবিক কেনাকাটার জন্য অনলাইনে ছড়িয়ে পড়া গুজবকে দায়ী করে কর্তৃপক্ষ বলছে, খাদ্য ও গৃহস্থালির পণ্যের সরবরাহ স্থিতিশীল রয়েছে। এছাড়া সিঙ্গাপুরেও টয়লেট টিস্যু, হ্যান্ড ওয়াশ এবং মাস্কের মতো পণ্যগুলো কিনতে হিড়িক পড়েছে। দেশটিতে ৭৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *